সাধারণের হয়রানি বন্ধে এবার বর্ধমানে হেল্প ডেস্ক চালু ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: সম্প্রতি পুরুলিয়ায় প্রশাসনিক বৈঠক করতে গিয়ে সেখানকার হুড়া ও বলরামপুর ব্লকের ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের দুর্নীতি নিয়ে রীতিমত সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ভূমি দপ্তরে দালাল রাজ কায়েম এবং সাধারণ মানুষের হয়রানির প্রমাণ তুলে ধরে রীতিমত সমঝে দিয়েছিলেন প্রশাসনিক আধিকারিকদের যে, তিনি সব খবর রাখেন। আর তারপর থেকেই রাজ্যের সবকটি জেলা প্রশাসন কার্যত নড়েচড়ে বসে। আর সেই ঘটনার রেশ থেকেই এবার পূর্ব বর্ধমান জেলার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর জনস্বার্থে হেল্প ডেস্ক চালু করল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

বিজ্ঞাপন

এতদিন যেখানে বিভিন্ন কাজে আসা সাধারণ মানুষদের নানাভাবে হয়রান হতে হচ্ছিল সামান্য কাজের জন্য। সাইবার ক্যাফে কিংবা দালালদের খপ্পরে পরে খসছিল গ্যাঁটের কড়িও। আর এখন থেকে সেই অবস্থার পরিবর্তন ঘটিয়ে সাধারণ মানুষ বহু সুবিধা পাবেন একেবারে বিনা খরচায়, নির্দিষ্ট সময়ের মধ্যেই। বুধবার পূর্ব বর্ধমান জেলার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের প্রধান দপ্তরে চালু হল হেল্প ডেস্ক। জেলাশাসক প্রিয়াংকা সিংলা বলেন,” এখন থেকে সাধারণ মানুষকে আর হয়রানির শিকার হতে হবে না। খুব সহজেই মিলবে জমিজমা সংক্রান্ত সমস্ত রকমের সমস্যা সমাধানের উপায়।” বুধবার রাজবাটী উত্তরফটকে ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের এই হেল্প ডেস্কের উদ্বোধন করেন জেলাশাসক প্রিয়াংকা সিংলা। হেল্প ডেস্কে কোন কাজের জন্য কতদিন সময় লাগবে। কোন কাগজ কোথায় পাওয়া যাবে তার বিস্তারিত বিবরণ দিয়ে লাগানো হয়েছে ফ্লেক্স। এদিন জেলাশাসকের সঙ্গে ছিলেন ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক তথা অতিরিক্ত জেলাশাসক ইউনিস রিসিন ইসমাইল সহ অনান্য আধিকারিকরা। 

দপ্তর সূত্রে জানা গেছে, বিএলআরও দপ্তর গুলির সঙ্গেও সরাসরি সমন্বয় থাকবে এই হেল্প ডেস্কের কর্মীদের। জমিজমা সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধানের উপায় ও প্রয়োজন মতো ফর্ম একেবারে বিনামূল্যে দেওয়া হবে এখান থেকে। এবার থেকে জেলা ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে আসা সমস্ত  উপভোক্তাদের একটি রেজিস্ট্রারও মেন্টেন করা হবে। এই রেজিস্টারে কোন উপভোক্তা কি প্রয়োজনে দপ্তরে এসেছেন তা যেমন নথিভুক্ত হবে সেই রকমই তার ফোন নম্বরও নথিভুক্ত করা হবে। যাতে পরবর্তী সময়ে কোন সমস্যায় তার সঙ্গে যোগাযোগ করা করতে পারে দপ্তরের আধিকারিকরা।  

জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা বলেন, ‘ভূমি দপ্তরে আসা সাধারণ মানুষকে সহায়তা দিতেই এই হেল্প ডেস্ক চালু করা হলো। এর আগে এখানে অনেকেই কাজ করাতে এসে সমস্যায় পড়েছেন। এবার থেকে সেই সমস্যায় কেউ যাতে না পড়েন সে বিষয়টির উপরে কড়া নজর রাখা হবে। জেলার সমস্ত ব্লকের  বিএলআরও অফিসেও একইসঙ্গে চালু করা হলো এই হেল্প ডেস্ক। সাধারণ মানুষ তাঁদের জমিজমা সংক্রান্ত যে কোনো বিষয় সম্পর্কে জানতে পারবেন এই হেল্প ডেস্ক থেকে। এরপর থেকে জেলার কোথাও বহিরাগতদের (দালালদের) খপ্পরে কাউকেই পড়তে হবেনা। কারুর কোন সমস্যা থাকলে সরাসরি তাঁরা আমার সঙ্গেও যোগাযোগ করতে পারেন।’

আরো পড়ুন