জেলা পুলিশের অভিনব উদ্যোগ, বর্ধমানে চালু হতে চলেছে লন টেনিস খেলার প্রশিক্ষণ

Souris  Dey

Souris Dey

সৌরীশ দে,বর্ধমান: বেসরকারিভাবে ফুটবল, ক্রিকেট, ভলিবল, বাস্কেটবল, সাঁতার এমনকি দাবা প্রশিক্ষণেরও ব্যবস্থা এতদিন ছিল শহর বর্ধমানে। এবার খোদ জেলা পুলিশের উদ্যোগে শুরু করা হচ্ছে লন টেনিস খেলার প্রশিক্ষণের ব্যবস্থা। পূর্ব বর্ধমান পুলিশ কনজিউমার কো-অপারেটিভ স্টোর্স লিমিটেড এর উদ্যোগে আগামী ১৫জুন থেকে পুলিশ লাইনে ৫ থেকে ১৫বছর বালক, বালিকাদের জন্য শুরু হচ্ছে পূর্ব বর্ধমান পুলিশ টেনিস ক্লাব। 

বিজ্ঞাপন
জেলা পুলিশ সুপার কামনাশিস সেন বলেন,” খেলাধুলা শিশুদের মানসিক চরিত্র গঠনে প্রত্যক্ষভাবে সাহায্য করে। আমি এই জেলার দায়িত্ত্ব নিয়ে আসার পর আমার পছন্দের খেলা লন টেনিস এই জেলায় কোথায় হয় কিনা সে ব্যাপারে খোঁজ খবর নিয়েছিলাম। কিন্তু সেভাবে এই খেলার প্রচলন এই জেলায় কোথাও নেই বলেই শুনেছিলাম। তবে এক সময় বর্ধমান শহরের টাউন হলের মাঠে এই খেলা দীর্ঘদিন ধরে চলার পর বন্ধ হয়ে গেছে বলে শুনেছিলাম। তারপর থেকেই ইচ্ছা ছিল এই খেলা যদি আবার এই শহরের বাসিন্দাদের জন্য শুরু করার একটা উদ্যোগ নেওয়া যায়। 
এই খেলার সঙ্গে যুক্ত বিশিষ্ট খেলোয়াড়, প্রতিষ্ঠান, সংগঠন সকলের সঙ্গে একাধিকবার আলোচনা করার পর সিদ্ধান্ত নেওয়া হয় পুলিশের অধীনে যে জায়গা আছে সেখানেই আপাতত ৫ থেকে ১৫বছরের বালক বালিকাদের জন্য লন টেনিস খেলার প্রশিক্ষণ শুরু করার। প্রাথমিকভাবে কম বয়সীদের জন্য এই জনপ্রিয় খেলার প্রশিক্ষণ দিয়ে শুরু করা হলেও আগামী দিনে যাতে বড়রাও এই খেলার সুযোগ পায় সে ব্যাপারে ভাবনাচিন্তা করা হবে।” 
পুলিশ সুপার বলেন,” খুব কম খরচে অভিজ্ঞ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে পুলিশ টেনিস ক্লাবের উদ্যোগে। ভর্তির সময় মাত্র ৫০০ টাকা ও প্রতি মাসে ৩০০টাকা দিতে হবে শিক্ষানবিস দের এখন। আমরা আগামীদিনের জন্যও বিশেষ কিছু পরিকল্পনা নিয়ে ভাবনাচিন্তা করেছি। সেক্ষেত্রে আমাদের এই ক্লাব যাতে রাজ্য ও জাতীয় স্তরের অনুমোদন পায় সে ব্যাপারেও উদ্যোগ গ্রহণ করা হবে। এর ফলে জেলা ছড়িয়ে রাজ্য ও জাতীয় স্তরের প্রতিযোগিতা গুলোতে এখানকার ছেলে মেয়েরা অংশগ্রহণের সুযোগ পাবে। তবে আমাদের প্রাথমিক লক্ষ্য সবথেকে উন্নতমানের প্রশিক্ষণ দিয়ে পূর্ব বর্ধমান জেলার উৎসাহী খেলোয়াড়দের প্রশিক্ষিত করে তোলা।”

আরো পড়ুন