পূর্ব বর্ধমান জেলা পরিষদের ২০২২-২৩ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ, জনস্বাস্থ্যে বরাদ্দ সর্বাধিক

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলা পরিষদের চূড়ান্ত বাজেট পেশ করা হল মঙ্গলবার। গতবছর ২৩ শে ডিসেম্বর জেলা পরিষদের তরফে ২০২২-২৩ অর্থবর্ষের খসড়া বাজেট পেশ করা হয়েছিল। কিন্তু করোনার কারণে গত জানুয়ারি মাসে পূর্ণাংগ বাজেট পেশের কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়। এরপর সরকারি বিধি নিষেধ শিথিল হওয়ার পর জেলা পরিষদের স্থায়ী সমিতির অনুমোদনে এদিন চলতি ২০২২-২৩ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হল। মঙ্গলবার বর্ধমানের সংস্কৃতি এনেক্স হলে জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা এই বাজেট প্রকাশ করেন। জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে পূর্ব বর্ধমান জেলা পরিষদের চূড়ান্ত বাজেটে মোট ১১০৬ কোটি ৪০ লক্ষ ৪০ হাজার ৮৬৬ টাকা বরাদ্দ হয়েছে।

উল্লেখ্য এই বাজেটে জনস্বাস্থ্যের দিকটি গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়েছে। পাশাপাশি, অন্যান্য বছরের তুলনায় বাজেটে মোট বরাদ্দের পরিমাণও বৃদ্ধি পেয়েছে।এরমধ্যে জনস্বাস্থ ও পরিবেশ খাতে মোট ৪৬৮ কোটি ২০ লক্ষ ৩৫ হাজার ২৫ টাকা বরাদ্দ করা হয়েছে। যা খসড়া বাজেটের নিরিখে ৭২ কোটি ৭০ টাকা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে পূর্ত ও পরিবহন খাতে চলতি অর্থবর্ষে মোট বরাদ্দ হয়েছে ৪৫৮ কোটি ৬৪ লক্ষ ৯৫ হাজার ২১৬ টাকা। খসড়া বাজেটে এই খাতে বাজেট বরাদ্দ হয়েছিল ৪৮৪কোটি ৮৪ লক্ষ ৯৫ হাজার ২১৬ টাকা। চূড়ান্ত বাজেটে এই খাতে অনেকটাই বরাদ্দ কমেছে বলেই দেখা গিয়েছে।

অন্যান্য খাতের মধ্যে অর্থ সংস্থা উন্নয়ন ও পরিকল্পনা ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছে ৯৩ কোটি ৩৬ লক্ষ ৯৭ হাজার ১৩০ টাকা। কৃষি ও সেচ সমবায় খাতে ২৮ কোটি ৩৮ লক্ষ ৫৮ হাজার ৬৬১টাকা। শিক্ষা, সংস্কৃতি, সেচ, তথ্য ও ক্রীড়া খাতে ৩১কোটি ৭৮ লক্ষ ৩৮ হাজার ৪৬৯ টাকা। নারী, শিশু উন্নয়ন, জন কল্যাণ ও ত্রাণ সংক্রান্ত খাতে ১৭ কোটি ৬৩ লক্ষ ৯৯ হাজার ৪৩ টাকা। বন ও ভূমি সংস্কার খাতে ১৬ কোটি ৮৯ লক্ষ ১৯ হাজার ২৩৫ টাকা। মৎস ও প্রাণী সম্পদ খাতে ১৪ কোটি ৬৪ লক্ষ ৩৯ হাজার ৪২৬ টাকা। খাদ্য ও সরবরাহ খাতে ১৮ কোটি ৮৯ লক্ষ ১৯ হাজার ২৩৫ টাকা। ক্ষুদ্র শিল্প, বিদ্যুৎ ও অচিরাচরিত শক্তি খাতে ১৪ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৪২৬ টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে।

জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা জানান, অন্যান্য বছরের তুলনায় এবছর বাজেটে বরাদ্দ অনেকখানি বৃদ্ধি পেয়েছে। পূর্ব বর্ধমান জেলার মতো গুরুত্বপূর্ণ একটি জেলা পরিষদের বাজেট রাজ্যের অন্যান্য জেলা পরিষদের তুলনায় অনেকটাই বেশি। খুব দ্রুত বাজেট অনুযায়ী বিভিন্ন কাজ শুরু করা হবে। জেলা পরিষদের জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ বাগবুল ইসলাম বলেন, পানীয় জল এবং নিকাশি ব্যবস্থার উন্নয়ণের ক্ষেত্রে সব থেকে বেশি জোর দেওয়া হয়েছে । ২০২৪ সালের মধ্যে জেলার সমস্ত গ্রামীন এলাকায় বাড়ি বাড়ি পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।

Recent Posts