রাজ্যের নির্দেশে জমি সংক্রান্ত সমস্যা সমাধানে এবার প্রতি ব্লকে থ্রি ম্যানস কমিটি

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের কাজে আরো গতি আনতে ও সাধারণ মানুষের হয়রানি কমাতে উদ্যোগী হল রাজ্য সরকার। জেলা জুড়ে জমি সংক্রান্ত অভিযোগের দ্রুত নিষ্পত্তি করার জন্য এবার প্রতিটি ব্লকে তিন সদস্যের একটি করে কমিটি তৈরি করা হল। রাজ্য সরকারের নির্দেশে এই থ্রি ম্যানস কমিটিতে থাকছেন সংশ্লিষ্ট ব্লকের বিডিও, ওই ব্লকের বিএলআরও ও সংশ্লিষ্ট থানার ইনচার্জ অফিসার। ২৩জুন থেকেই জেলার প্রতিটি ব্লকে এই কমিটি কাজ শুরু করে দিয়েছে বলে জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের অতিরিক্ত জেলাশাসক ইউনিস রিসিন ইসমাইল। তিনি জানিয়েছেন, প্রথম দিনেই ৮৬টি বিভিন্ন ধরনের অভিযোগের সমাধান করা হয়েছে।

অতিরিক্ত জেলাশাসক জানিয়েছেন, জমি সংক্রান্ত অভিযোগ, মিউটেশন, কনভারশেসন সহ অনান্য সমস্যার সমাধান করবে এই কমিটি। একই সঙ্গে এলাকার বালি ও পাথর খাদানের বিষয়েও কোন সমস্যা থাকলে ব্লক পর্যায়ের এই কমিটিই তার সমাধান করবে।
একইভাবে ব্লক পর্যায়ের এই কমিটির সাথে মহকুমা স্তরেও তৈরী হবে আরও একটি থ্রি ম্যানস কমিটি। সেখানে থাকবেন মহকুমা শাসক, মহকুমা পুলিশ আধিকারিক ও মহকুমার ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক।

এই কমিটি প্রতি মাসে একবার মহকুমা শাসকের অফিসে বৈঠকে বসবেন। ব্লক পর্যায়ের এই কমিটি সারা মাসে কি কাজ করলেন তার খতিয়ান নেবার পাশাপাশি কমিটির কাজ করতে গিয়ে কোন সমস্যায় পড়লে তাদের সাহায্য করবে মহকুমা কমিটির সদস্যরা। পরে তারা এ বিষয়ে সংশ্লিষ্ট পূর্ণাঙ্গ রিপোর্ট জেলাশাসক বা অতিরিক্ত জেলাশাসকের কাছে পাঠাবেন। সাধারণ মানুষকে আরও বেশী করে সঠিক পরিষেবা দেবার লক্ষ্যেই রাজ্য সরকার এই ধরনের দুটি কমিটি তৈরী করার নির্দেশ দিয়েছে বলে অতিরিক্ত জেলাশাসক জানিয়েছেন। দপ্তর সূত্রে জানা গেছে, ব্লক স্তরের এই কমিটি প্রতি সপ্তাহের বুধবার বিডিও অফিসে নিজেদের মধ্যে বৈঠকে করবেন। কোন বুধবার যদি সরকারি ছুটি থাকে, সেক্ষেত্রে পরেরদিন বৃহস্পতিবার এই বৈঠক হবে।