হাই মাদ্রাসার ফলাফল প্রকাশ, সম্ভাব্য প্রথম মালদহের ছাত্রী সারিফা খাতুন, সপ্তম বর্ধমানের সৈয়দ ওমর ফারুক

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: পরীক্ষা শেষের ৪০ দিনের মাথায় প্রকাশিত হল রাজ্য হাই মাদ্রাসার ফলাফল। চলতি বছরে পাশের হার ৮৭.০২ শতাংশ। উত্তীর্ণদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্ভাব্য প্রথম স্থানাধিকারি মালদহের ছাত্রী সারিফা খাতুন। মালদহের বটতলা আদর্শ হাই মাদ্রাসার ছাত্রী সারিফা খাতুন। তাঁর প্রাপ্ত নম্বর ৭৮৬। শুধু তাই নয়, প্রথম দশের ৬ পড়ুয়াই মালদহের। তবে পাশের নিরিখে প্রথম স্থানে পূর্ব মেদিনীপুর। 

দ্বিতীয় হয়েছেন ইমরানা আফরোজ। তিনি পেয়েছেন ৭৭৫। তৃতীয় স্থানে মহম্মদ ওয়াকিল আনসারি । তাঁর প্রাপ্ত নম্বর ৭৭৩। চলতি বছরে ছাত্রীদের পাশের হার ৮৬.৭৪ শতাংশ। ছাত্ররা পাশ করেছেন ৮৭.৬০ শতাংশ। ২০২১ সালে পাশ করেছিলেন ১০০ শতাংশ পড়ুয়া। এবছর তা কমে হয়েছে ৮৭.০২ শতাংশ। আলিমে পাশের হার ৮৯.৮৭ শতাংশ। ফাজিলে পাশের হার ৯০.৬৮ শতাংশ।
অন্যদিকে হাই মাদ্রাসার ফলাফলে রাজ্যের কৃতিদের মধ্যে স্থান করে নিল পূর্ব বর্ধমান হাই মাদ্রাসার ছাত্র সৈয়দ ওমর ফারুক। তার প্রাপ্ত নম্বর ৬৭৬। রাজ্যের মধ্যে সে সপ্তম স্থান অধিকার করেছে বলে জানা গিয়েছে। পাশাপাশি, জেলায় মাদ্রাসার ছাত্রীদের উল্লেখযোগ্য ফলাফল হয়েছে। বর্ধমানের গোদা এলাকায় অবস্থিত পূর্ব বর্ধমান হাই মাদ্রাসা থেকে মোট ৬৫ জন পড়ুয়া এবছর পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। এরমধ্যে ৫৮ জন উত্তীর্ণ হয়েছেন।
পূর্ব বর্ধমান হাই মাদ্রাসার প্রধান শিক্ষক নওসদ আলী জানান, পূর্ব বর্ধমান জেলায় মোট ৩৪ টি মাদ্রাসা রয়েছে। সবকটি মাদ্রাসার মার্কশিট এই মাদ্রাসা থেকে দেওয়া হয়। হাই মাদ্রাসার মেধা তালিকায় প্রথম ১০ জনের মধ্যে রয়েছে ১৫ জন। এরমধ্যে ১০ জন মালদহ জেলা থেকে। ৪ জন মুর্শিদাবাদ ও ১ জন পূর্ব বর্ধমান জেলা থেকে। এছাড়া আমিল ও ফাজিলের ফলাফলের ক্ষেত্রেও জেলার পড়ুয়াদের উল্লেখযোগ্য সাফল্য দেখা গিয়েছে। তিনি জানিয়েছেন, সৈয়দ ওমর ফারুকের এই সাফল্য পূর্ব বর্ধমান জেলার গর্ব। আগামীদিনে ওর আরও সাফল্য কামনা করছি।