পরিবেশ

বর্ধমান রমনাবাগান জুলোজিক্যাল গার্ডেন কে ঘিরে একগুচ্ছ পরিকল্পনা বনমন্ত্রীর

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: রবিবার বর্ধমানের রমনাবাগান  জুলোজিক্যাল গার্ডেন পরিদর্শনে এসে নতুন একগুচ্ছ পরিকল্পনার কথা জানিয়ে গেলেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চলতি বছরের শেষ দিকে কিংবা আগামী বছরের প্রথমে এই সমস্ত পরিকল্পনার ধাপে ধাপে বাস্তবায়ণ করা হবে বলে মন্ত্রী এদিন জানিয়েছেন। মন্ত্রী জানান, দক্ষিণবঙ্গের মধ্যে বর্ধমানের এই জুলোজিক্যাল গার্ডেন অনেক সম্ভাবনাময়। ইতমধ্যেই এখানে আকর্ষণীয় বেশ কিছু পশু পাখি রয়েছে। প্রজননও হচ্ছে অনেক পশুর।

 

আমরা ঠিক করেছি এখানে আরো বাঘ ও সিংহ নিয়ে আসা হবে। এই পরিবেশে মানিয়ে চলতে পারবে এমন অন্যান্য পশু পাখিও আনা হবে। এছাড়াও দর্শনার্থীদের কাছে এই গার্ডেন ও চিড়িয়াখানা কে আরো আকর্ষণীয় ও মনোরঞ্জনকর করে গড়ে তুলতে ফুড স্টল, বিশ্রামাগার, বয়স্কদের এই পার্ক ঘুরে দেখার জন্য ছোট গাড়ি চালু করা হবে। যেটা বয়স্ক দের নিয়ে গোটা এলাকা ঘুরিয়ে দেখাবে। এই গাড়ি আমরা আলিপুর জুয়েও চালু করছি।

এখানে আলাদা করে একটি নার্সারি খোলা হবে। যেখানে মানুষ পছন্দ মত গাছ কিনতে পারবেন। থাকবে বন দপ্তরের নিজস্ব কিছু সামগ্রী। যেমন মধু। আগামী কয়েক মাসের মধ্যে বর্ধমানের এই জুলোজিক্যাল পার্ক কে দক্ষিণবঙ্গের অন্যতম আকর্ষণের কেন্দ্র হিসেবে তৈরি করার বিষয়ে রাজ্য সরকার প্রস্তুতি নিচ্ছে। এব্যাপারে জু অথরিটি অফ ইন্ডিয়ার সঙ্গে আলোচনার মাধ্যমে প্রস্তাব পাঠানো হবে।