ভ্রমণ

ফের বিনা কারণে ট্রেনের চেইন পুল, বর্ধমানে গ্রেপ্তার এক যাত্রী, যাত্রীদের সচেতন করতে কর্মসূচি আরপিএফের

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: পর্যাপ্ত ও জরুরি কারণ ছাড়াই ট্রেনের অ্যালার্ম চেইন টেনে প্রায়ই অনেক যাত্রী যেখানে সেখানে ট্রেন দাঁড় করিয়ে দেন। রেলওয়ে আইনের অধীনে যা শাস্তিযোগ্য অপরাধ। এব্যাপারে রেল সুরক্ষা বাহিনীর পক্ষ থেকে সারাবছর বিভিন্ন সময়ে বিভিন্ন স্টেশনে যাত্রীদের সচেতন ও সতর্ক করার জন্য প্রচার ও সচেতনতামূলক কর্মসূচি পালন করে হয়। কিন্তু তারপরেও প্রায়ই একই ঘটনার পুনরাবৃত্তিও লক্ষ্য করা যায়। বুধবার হাওড়া কালকা নেতাজি এক্সপ্রেস (12311 UP) ট্রেন থেকে অযৌক্তিক কারণে চেইন পুল করার জন্য এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বর্ধমান আরপিএফ পোস্ট এর অফিসারেরা।

বর্ধমান আরপিএফ পোস্ট এর এক আধিকারিক জানিয়েছেন, যদি কোনো ব্যক্তি পর্যাপ্ত কারণ ছাড়াই অ্যালার্মের চেইন/লিভার টেনে ট্রেন দাঁড় করিয়ে দেন, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে রেলওয়ে আইনের ১৪১ ধারার অধীনে একটি মামলা নথিভুক্ত করা হয়। সেই ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য তাকে আদালতে পাঠানো হয়। যেখানে অভিযুক্তের বিরুদ্ধে পাঁচশো টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হয়। এরপরও যদি সেই ব্যক্তি পরবর্তীতে একই অপরাধ করেন, তাহলে তার তিন মাস পর্যন্ত কারাদণ্ডও হতে পারে।

বুধবার বর্ধমান রেলওয়ে স্টেশনের আরপিএফ এর আধিকারিক ও কর্মীরা স্টেশনের ওয়েটিং হল ও প্ল্যাটফর্ম এলাকায় এবং ফুট ওভার ব্রিজে যাত্রীদের এইবিষয়ে সতর্ক করতে একটি সচেতনতামূলক কর্মসূচী পরিচালনা করেন। এই কর্মসূচির উদ্দেশ্যই ছিল যাতে যাত্রীরা বিনা কারণে ট্রেনের চেইন পুল করা থেকে নিজেকে বিরত রাখতে পারেন। কারণ পর্যাপ্ত কারণ ছাড়াই ট্রেনের অ্যালার্ম চেইন টানলে সেই ট্রেনের যাত্রীদের অসুবিধার সম্মুখীন হতে হয়। সঠিক সময়ে যাত্রীরা গন্তব্যে পৌঁছাতে পারেন না। তাই বর্ধমান রেলস্টেশনে যাত্রীদের মধ্যে এই সচেতনতা বার্তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয় আরপিএফ।