সংস্কৃতি

বর্ধমানে, গানে গানে শ্রদ্ধার্ঘ্য মহীনের ঘোড়াগুলির শেষ ঘোড়াকে

তন্ময় চট্টোপাধ্যায়,বর্ধমান: ‘পৃথিবীটা নাকি ছোট হতে হতে বোকা বাক্সতে বন্দী…. আ হা হা হা।’ রবিবার পড়ন্ত বিকেলে বর্ধমানের প্রাণকেন্দ্র কার্জন গেট চত্বরে এই কালজয়ী গান সমবেত ভাবে গেয়ে উঠলেন শিল্পীদের সাথে উপস্থিত অগুণিত শ্রোতৃবৃন্দও। উপলক্ষ্য ছিল ‘মহীনের ঘোড়াগুলি’ ব্যান্ডের শেষ ঘোড়া তাপস দাসের (বাপিদা নামে পরিচিত ছিলেন) স্মরণে এক অসাধারণ শ্রদ্ধার্ঘ্য নিবেদন।

‘সংকেত ও গান বন্ধু’ র সদস্যদের উদ্যোগে এবং বর্ধমান ওয়েভ এর সহযোগিতায় এদিন বিকেলে কার্জন গেট চত্বরে এই স্মরণ সভার আয়োজন করা হয়। বিগত সত্তরের দশকে গড়ে ওঠা বাংলার প্রথম ব্যাণ্ড মহীনের ঘোড়াগুলির সমস্ত সদস্যরা একে একে প্রয়াত হয়েছেন আগেই। গত ২৫ জুন ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে গায়ক-গীতিকার, গীটার বাদক ও বিশিষ্ট সঙ্গীতজ্ঞ তাপস দাস প্রয়াত হন।

এতদিন পরেও সেইসব গান আধুনিক প্রজন্মের কাছে আজও সমান জনপ্রিয়। বর্ধমানের বিশিষ্ট সঙ্গীত শিল্পী আরাত্রিকা ভট্টাচার্য তাঁর প্রারম্ভিক কথনে স্মরণ করিয়ে দেন – ‘ এই গান আমাদের বেঁচে থাকার গান, এ গান ক্যাম্পাসের গান। রাস্তায় দাঁড়িয়ে, ক্যান্টিনে, টেবিল বাজিয়ে এ গান আমরা গেয়েছি। মঞ্চের দরকার হয়নি। প্রজন্ম থেকে প্রজন্মে বহমান এই সব গান।’

এরপর প্রয়াত শিল্পীর স্মরণে একটি পদযাত্রার আয়োজন করা হয়। পদযাত্রা শেষে বর্ধমান টাউন হলে আবার শুরু হয় একের পর এক কালজয়ী গান গেয়ে শ্রদ্ধা নিবেদন। এ অনুষ্ঠানের মূল কারিগর সংকেত সরকার। উপস্থিত ছিলেন সঙ্গীত শিল্পী অনির্বাণ হাজরা, সুপ্রকাশ চৌধুরী, সৃজা ব্যানার্জি প্রমুখ। এক বিরল ও অভিনব শ্রদ্ধা জ্ঞাপনের সাক্ষী রইল এ শহর।