খেলাধুলা

জাতীয় বক্সিংয়ে সোনা জয় বর্ধমানের দ্বীপান্বেষ ও সর্বার

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: জাতীয় বক্সিং প্রতিযোগিতায় সোনা জিতে নজর কাড়ল বর্ধমানের দ্বীপান্বেষ দাস ও সর্বা আইচ। এই জয়ের ফলে ২০২৩ সালে উজবেকিস্তানে আয়োজিত এশিয়া চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেল দুজনেই বলে জানা গেছে। জাতীয় রেফারি দেবজ্যোতি মুখার্জী  জানিয়েছেন, দিল্লির কারোলবাগে আঠারোটি রাজ্যে কে নিয়ে আয়োজিত ন্যাশনাল বক্সিং চ্যাম্পিয়নপে বাংলা থেকে অন্যান্যদের সঙ্গে দ্বীপান্বেষ দাস ও সর্বা আইচ অংশগ্রহণ করেছিল বর্ধমান থেকে।

এই প্রতিযোগিতায় মোট ৪০০জন প্রতিযোগী অংশগ্রহণ করেছিল। দ্বীপান্বেষ আণ্ডার সেভেন্টি ক্যাটাগরির সিনিয়ার ডিভিশনে পঁয়ষট্টি থেকে সত্তর কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করেন। পাশাপাশি সর্বা আইচ অনূর্ধ্ব ১৫ বয়স বিভাগে ৫৬ কেজি আসাউৎ কমব্যাট বিভাগে প্রতিযোগিতায় নামে। সেখানেই দ্বীপান্বেষ উত্তরপ্রদেশের বক্সারকে হারিয়ে সোনা জয় করেন। অন্যদিকে গত কয়েক বছরের পদক জয়ের ধারাবাহিকতা বজায় রেখে সর্বা আইচ বাংলার হয়ে সোনা ছিনিয়ে আনেন। দ্বীপান্বেষ ও সর্বার এর এই সাফল্যে তাদের পরিবারের পাশপাশি খুশির হাওয়া বর্ধমান শহরের ক্রীড়া মহলে।

বর্ধমানের তেজগঞ্জ মোহনবাগের বাসিন্দা দ্বীপান্বেষ দাস। পরিবার সূত্রে জানা গেছে, ছোট থেকেই খেলাধুলার পরিবেশে বড় হয়েছে সে। ছোট থেকেই স্কুলেতো বটেই জেলা  অ্যাথলেটিক্সেও অনেক পদক পেয়েছে দ্বীপান্বেষ। করোনা অতিমারিতে দুবছর সেইভবে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেননি। অনুশীলনও বন্ধ হয়ে যায়। এই সময়েই সে সাবাত কিক বক্সিং এর বিজ্ঞপ্তি দেখে প্রস্তুতি নিতে শুরু করে।

নিজেকে প্রতিযোগিতার জন্য তৈরি করতে থাকে। নিজের অদম্য ইচ্ছা আর বাবা-মা ও আত্মীয়দের উৎসাহে একটু একটু করে তৈরি হচ্ছিল। অবশেষে সাফল্য আসার পর দ্বীপান্বেষ জানিয়েছে, আগামী বছর এশিয়া চ্যাম্পিয়নশিপ এখন তার লক্ষ্য। সে জানিয়েছে, তার এই সাফল্যের পিছনে তার শিক্ষকদের অবদান অনস্বীকার্য।

সর্বা আইচের বয়স ১৩। বাড়ি বর্ধমান শহরের কেষ্টপুর মেঘনাদ সাহা পল্লী। এরইমধ্যে রাজ্য ও জাতীয় পর্যায়ে উল্লেখযোগ্য কৃতিত্বের সাক্ষর রেখেছে সে। ২০২০ সকলে দিল্লিতে শিখ গেমসে সভাতে তে স্বর্ণ পদক জিতেছিল। ২০২১ সালে কলকাতায় সভাতে স্টেট চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক যেতে সর্বা। ২০২২ সকলে দিল্লিতে জাতীয় সাভাতে চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক নিয়ে আসে। আর এবার সাভাতে জাতীয় চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক জিতে নজর কেড়েছে জাতীয় নির্বাচকদের।

তথ্য – সংবাদ প্রভাতী