জ্ঞান বিজ্ঞান

সর্বভারতীয় ‘গেট’ পরীক্ষায় প্রথম বর্ধমানের তরুণ, গর্বিত শহরবাসী

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: সর্বভারতীয় পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে রাজ্যের নাম   উজ্জ্বল করলেন বর্ধমান (Bardhaman) শহরের বাসিন্দা রাজা মাজি। চলতি বছর ইঞ্জিনিয়ারিংয়ের উচ্চশিক্ষার প্রবেশিকা পরীক্ষা ‘গ্রাজুয়েট আপটিটিউট টেস্ট ইন ইঞ্জিনিয়ারিং’ বা গেট-এ (GATE) প্রথম হয়েছেন রাজা। বর্ধমান শহরের খালুইবিলুই মাঠ এলাকার বাসিন্দা রাজার এই সাফল্যে উচ্ছসিত বর্ধমানবাসী।

বর্ধমান মিউনিসিপ্যাল হাই স্কুল থেকে ২০১০ সালে মাধ্যমিক পাশ করেন রাজা। এর পর যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University) থেকে ২০১৬ সালে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন। স্নাতক স্তরের পড়াশোনা শেষ করার পর ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে চাকরি করেন পাঁচ বছর। তবে প্রথম থেকেই শিক্ষকতার ইচ্ছা থাকায় ছেড়ে দেন কেন্দ্রীয় সরকারের চাকরি। এর পর বিষ্ণুপুরের ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষকতার চাকরিতে যোগ দেন তিনি। এখানেই চাকরিরত অবস্থায় উচ্চশিক্ষার জন্য বসেন গেট পরীক্ষায়। আর সেখানেই আসে সর্বোচ্চ সাফল্য। এর মধ্যে চলে আসে মহাকাশ গবেষণা সংস্থা ইসরোয় (ISRO) কাজ করার সুযোগ। সেটাও প্রত্যাখ্যান করেন রাজা।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত ‘গেট’ পরীক্ষায় বসেন তিনি। মার্চ মাসে এই পরীক্ষার ফল প্রকাশিত হয়। সেখানেই প্রথম স্থান অধিকার করেছেন রাজা। তাঁর এই সাফল্য সম্পর্কে রাজা মাজি জানিয়েছেন,” ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করার পর চাকরি করার ইচ্ছা কোনওদিনই ছিল না। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনে পাঁচ বছর চাকরি করার পরেও মনে হয়েছিল এই কাজ আমার জন্য নয়। শুধুমাত্র উচ্চ শিক্ষার জন্যেই গেট পরীক্ষা দিয়েছি। উচ্চশিক্ষা শেষ হওয়ার পর শিক্ষকতাতেই থাকব।”

তথ্যসূত্রঃ প্রতিদিন