পৌষ মাসে বাড়ির ঝাঁটা ফেলতে নেই – সংস্কার না কুসংস্কার? জানুন এর পিছনে থাকা প্রচলিত ধারণা

Souris  Dey

Souris Dey

সঙ্গীতা চৌধুরী: বাড়িতে ঝাঁট দিতে দিতে ঝাঁটাটা ব্যবহারের অযোগ্য হয়ে গেছে, আর চলছে না। কাজের বউ কয়েকদিন ধরেই রোজই এই নিয়ে খিটখিট করছিল। চৌধুরীদের ছোট মেয়ে মনি শেষে ফেলেই দিলো ঝাঁটা টা। ব্যাস অমনি বাড়ির মা, কাকিমারা এই দেখে চিল চিৎকার শুরু করে দিলেন, ‘ তোদের কোন কান্ডজ্ঞান নেই, এখন কি কেউ বাড়ি থেকে ঝাঁটা ফেলে দেয়!’ ‘সে কি ঝাঁটা পুরনো হয়ে গেলেও বুকে আগলে রাখতে হবে নাকি’ তর্ক শুরু করে দিল মনি!

বিজ্ঞাপন

তা নয়, ‘এই ভরা পৌষে বাড়ি থেকে ঝাঁটা ফেলতে নেই’ মনিকে বকে দিয়ে বলে উঠলেন চৌধুরীদের বড় গিন্নী। মনিও বলতে শুরু করলো,‘কেন ফেলতে নেই? কি হয় ফেললে?’, অমনি মেজ গিন্নি বলে উঠলো,‘জন্ম থেকে শুনে এসেছি ফেলতে নেই , কারণ টারণ অতো জানি না।’ মনি উপসংহার এ পৌঁছালো – তার মানে কুসংস্কার!ব্যাস, এইবার পৌষ মাসে বাড়ি থেকে ঝাঁটা ফেলাটা কুসংস্কার না সুসংস্কার সেটা বোঝাতে গেলে কারণ ব্যাখ্যা করতেই হয়। কিন্তু আমাদের বাড়ির মা, কাকিমা, জেঠিমারা এই সমস্ত কিছুর সঠিক কারণ জানেন না‌। তারা শুধু প্রজন্মের পর প্রজন্ম ধরে এইরকম কিছু ব্যাখ্যা মাথার মধ্যে নিয়ে বসে আছেন।

অথচ নতুন প্রজন্মকে কিছু শেখাতে গেলে যুক্তি বুদ্ধি দিয়ে কথা বলতে হয়, নচেৎ তারা কুসংস্কার বলে সমস্ত কিছুকেই তুড়ি মেরে উড়িয়ে দেবে। তাই মনির মত বাড়িতে কেউ থাকলে তাকে জব্দ করতে গেলে প্রচলিত ধারণার বিষয়গুলোর পিছনে সঠিক ব্যাখ্যাও জেনে রাখা চাই। তবেই তো মুখের উপর তাদের বলা যাবে ‘এটা কুসংস্কার নয়, সংস্কার’! আসলে সনাতন শাস্ত্র মতে পৌষ মাস হলো লক্ষ্মী মাস, আর লক্ষ্মী মানেই শ্রী‌। গৃহের যা কিছু জিনিস সুন্দর এবং গৃহের মধ্যে যা কিছু জিনিস গৃহ কে সুন্দর করে তোলে তাই হল শ্রী বা লক্ষী। তাই যেহেতু এটা পৌষ মাস, তাই লক্ষ্মী মাস বলে গণ্য। সেই কারণে এই লক্ষ্মী মাসে লক্ষ্মীর প্রতীক স্বরূপ কোনো দ্রব্য কে বাইরে ফেলার অর্থ গিয়ে দাঁড়ায় লক্ষ্মীকে বিদায় করে অলক্ষীকে স্বাগত জানানো।

এখন এ কথা অনেকেই হয়তো জানেন না যে ঝাঁটা হল লক্ষীর প্রতীক। তাই পৌষ মাসে বাড়ি থেকে ঝাঁটা ফেলতে মানা করা হয়। এমনটা মনে করা হয় যে পৌষ মাসে ঝাঁটা ফেলে দেওয়ার অর্থ হল লক্ষীকে গৃহ থেকে বিদায় করা। আর শ্রী লক্ষী গৃহ থেকে বিদায় হলে গৃহে অশান্তি, রোগ যাতনায় ভরে ওঠে। তাই গৃহের মঙ্গল কামনা করেই এই সংস্কার মেনে চলা হয় যুগ যুগান্তর ধরে। এখন এই প্রচলিত ধারণা কে কোন দৃষ্টিভঙ্গিতে দেখবেন সেটা অবশ্যই তাঁদের নিজস্ব বিষয়।

আরো পড়ুন