ক্রাইম

বর্ধমানে ওভারলোডেড ও বিনা চালানের ৭টি গাড়িকে পাঁচ লক্ষ টাকা জরিমানা ভূমি দপ্তরের

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ওভারলোডেড ও বিনা চালানের বালির গাড়ির বিরুদ্ধে পূর্ব বর্ধমান জেলা জুড়ে নিয়মিত অভিযান চালাচ্ছে ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর। বিভিন্ন থানা এলাকায় প্রায়ই ধরা পড়ছে অতিরিক্ত বালি বোঝাই গাড়ি সহ বিনা চালানে অবৈধভাবে নিয়ে যাওয়া বালির গাড়ি। আর এরই মধ্যে শনিবার পূর্ব বর্ধমান জেলার মেমারি ও জামালপুর থানা এলাকায় জেলা ভূমি দপ্তরের বিশেষ টিম অভিযান চালিয়ে মোট ৭টি ওভারলোডেড বালির ট্রাকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে।

ভূমি দপ্তর সুত্রে জানা গেছে, দামোদর নদের বিভিন্ন বালি ঘাট থেকে বালি বোঝাই করে এই লরি ও ট্রাক গুলো আসছিল। জেলার বিশেষ টিম রাস্তাতেই এই গাড়িগুলো কে দাঁড় করিয়ে চেকিং চালায়। এদের মধ্যে অনেকের কাছেই কোনো বৈধ চালান ছিল না। আবার বেশ কয়েকটি গাড়িতে অতিরিক্ত বালি পরিবহন করা হচ্ছিল বলেও তল্লাশিতে সামনে এসেছে। এদের মধ্যে ৬টি গাড়িকে আটক করা হয়নি। বরং এই গাড়িগুলোর ছবি তুলে ডব্লিউবিএমডিটিসিএল (West Bengal Mineral Development And Trading Corporation Limited ) এর পোর্টালে নথিভুক্ত করে দেওয়া হয়েছে। জরিমানাও করা হয়েছে। একটি গাড়িকে আটক করে জরিমানা করা হয়েছে। 

জেলা ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিক ইউনিস রিশিন ইসমাইল বলেন, ‘পোর্টালে অভিযোগ করার ফলে গাড়িগুলো এরপর আর কোনোভাবেই কোন বালি ঘাট থেকে চালান পাবে না। এই গাড়িগুলোর নম্বর ‘ লক’ করে দেওয়া হয়েছে। প্রতিটি গাড়ির বিরুদ্ধে করা নির্দিষ্ট জরিমানা জমা পড়ার পরই ‘ লক’ খোলা হবে। সাতটি গাড়ির মোট জরিমানার পরিমাণ প্রায় ৫লক্ষ টাকা।  দপ্তর সূত্রে জানা গেছে, এরপরও যদি অবৈধ ও বেআইনিভবে এই গাড়িগুলো বালি পরিবহনের সঙ্গে যুক্ত হয় এবং ধরা পরে সেক্ষেত্রে আইনানুগ ব্যবস্থার পাশাপাশি গ্রেপ্তারও করা হবে চালক কে।