চাষবাস

পূর্ব বর্ধমানে বন্ধ রাইস মিলগুলির কাছে চাষীদের বকেয়া ১০০কোটি টাকা আদায়ে বিক্ষোভ সমাবেশ ধান্য ব্যবসায়ী সমিতির

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান:  বর্ধমান জেলা ধান্য ব্যবসায়ীদের এক জমায়েত ও অবস্থান বিক্ষোভ অনুষ্ঠিত হলো বৃহস্পতিবার শক্তিগড় থানার অন্তর্গত হাটগোবিন্দপুরে অজয় মডার্ন রাইস মিলে। অনাদায়ী ৮কোটি ৫০ লক্ষ টাকা আদায়ের লক্ষ্যে এই জমায়েত বলে সংগঠনের সদস্যরা জানিয়েছেন। উপস্থিত ছিলেন শতাধিক সদস্য ও চাষী।

সংগঠনের রাজ্য কনভেনর বিশ্বজিত মল্লিক বলেন, আগামী ২৫ সেপ্টেম্বর অজয় মডার্ন রাইস মিলটির নিলাম অনুষ্ঠিত হবে। এদিন সংগঠনের নেতৃত্ব ও সদস্যারা হুঁশিয়ারি দিয়েছেন, সেই নিলামে যারা অংশ নেবেন তাদের আগে চাষীদের পাওনা টাকা মেটাতে হবে। তারপর মিল দখল নিতে আসবেন।

বিশ্বজিত মল্লিক বলেন, ‘এই মুহুর্তে পূর্ব বর্ধমান জেলায় বন্ধ হয়ে গেছে এমন সবকটি রাইস মিল কর্তৃপক্ষের কাছে আমাদের সদস্যদের অনাদায়ী টাকার পরিমাণ প্রায় একশ কোটি টাকা। এই টাকার বেশিরভাগই চাষিদের। এই বিপুল পরিমাণ টাকা অনাদায়ী থাকলে চাষিরা সর্বশান্ত হবে। আমার সেটা হতে দেবো না।’

জেলা সম্পাদক সুকান্ত পাঁজা বলেন, ‘ আমরা এই বিষয়ে জেলাশাসক ও জেলাপরিষদের সভাধিপতির সঙ্গে সাক্ষাৎ করে সমস্যার নিরসনে সচেষ্ট হবো।’ এদিন এই সভায় উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য উপদেষ্টা অরবিন্দ পাঁজা, জেলা সভাপতি পাঁচুগোপাল কেনার ও জেলা কোষাধক্ষ্য সুভাষ মন্ডল প্রমুখ। এদিন এই সব থেকে আগামীদিনে পাঞ্জাবের চাষিদের মতোই বৃহত্তর সংগ্রামে নামার হুঁসিয়ারিও দেওয়া হয়।