স্বাস্থ্য

বর্ধমান মেডিক্যালে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশু ভর্তির সংখ্যা কমছে, উন্নতি হচ্ছে পরিস্থিতির

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: জ্বর, সর্দি, শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগে শিশু ভর্তির সংখ্যা কমতে শুরু করেছে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে যে হারে শিশু ভর্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছিল তাতে পরিস্থিতি বেশ উদ্বেগজনক বলেই বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল। শিশু বিভাগ সূত্রে জানা গিয়েছিল, গড়ে যেখানে প্রায় ৫০টি শিশু ভর্তি থাকে, সেই জায়গায় হঠাৎই সেই সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়ে যায়। রীতিমত শিশুদের ভর্তি করাই সমস্যা হয়ে দাঁড়িয়েছিল।

সেই অবস্থায় মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ শিশুদের রক্তের নমুনা পরীক্ষার জন্য ল্যাবরেটরিতে পাঠিয়েছিল। আর সেই রিপোর্ট হাতে আসার পর চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন অ্যাডিনো ভাইরাসের বিষয়ে। জ্বর, সর্দি, শ্বাসকষ্টজনিত উপসর্গ নিয়ে ভর্তি হওয়া বেশিরভাগ শিশুই এই ভাইরাসে আক্রান্ত বলে জানতে পারেন চিকিৎসকরা। এছাড়াও অনেক শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়েও ভর্তি হয়েছিল। আর এরপরই নির্দিষ্ট চিকিৎসা শুরু হওয়ায় পরিস্থিতি বদলাতে শুরু হয়। গত সপ্তাহ থেকে বর্ধমান মেডিক্যালের শিশু বিভাগে শিশু ভর্তির সংখ্যা কমতে শুরু করেছে বলেই জানা গেছে।

মেডিক্যাল কলেজের অধ্যক্ষ কৌস্তভ নায়েক বলেন,’ পরিস্থিতি আগের থেকে অনেক ভাল। এখন গড়ে ২০- ২৫টি বাচ্চা জ্বর, সর্দি নিয়ে আসছে। তাদের চিকিৎসা চলছে। দ্রুত সুস্থও হয়ে উঠছে। তবে এই সংখ্যা এরপর আরো কমতে থাকবে, কারণ আবহাওয়ার পরিবর্তন হয়েছে। তাপমাত্রা বেড়েছে। কিছুদিন আগেও যেখানে শিশু বিভাগের একটি বেডে দুটি বাচ্চা কে রেখে চিকিৎসা করতে হচ্ছিল, এখন একটি বেডে একজন বাচ্চা থাকছে। তবুও আমরা এই পরিস্থিতির আরও দ্রুত উন্নতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। চিন্তার কোন কারন নেই।’