latest

রাজ্যে প্রথম বর্ধমানে চালু হল টোটো কর, উপকৃত হবেন ৩৬০০ টোটো চালক, যাত্রীরাও

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: পুজোর আগেই বর্ধমান পুর এলাকায় অনিয়ন্ত্রিত টোটো চলাচলের উপর রাশ টানতে চলেছে পুরসভা। পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার পুরসভা অনুমোদিত ৩৬০০টোটো মালিকদের উপস্থিতিতে বর্ধমান সংস্কৃতি লোকমঞ্চে রুট নির্ধারণের জন্য লটারির আয়োজন করা হয়। লটারির মাধ্যমে এদিন পাঁচশো জন টোটো চালক কে রুট বিতরণ করা হল। এনারা আগামী একমাস সকাল পাঁচটা থেকে দুপুর দুটো পর্যন্ত নির্দিষ্ট রুটে নীল সাদা রংয়ের টোটো নিয়ে চলাচল করবেন।  আগামীকাল আরো পাঁচশো টি টোটোর জন্য লটারি অনুষ্ঠিত হবে। তাঁরা দুপুর দুটো থেকে পরের দিন সকাল পাঁচটা পর্যন্ত মোট ৮টি রুটে চলাচল করবেন।

বাকি ২৬০০টোটো শহরের যেকোনো পাড়ায় যেখান থেকে খুশি সেখানে যাত্রী নিয়ে যাতায়াত করতে পারবে। তবে নির্দিষ্ট ৮টি রুটে এই বাকি টোটো চলাচল করতে পারবে না। বা যাত্রী তুলতে পারবে না। ছয় মাস পর ফের লটারির আয়োজন করা হবে, সেখানে নতুন করে অন্য এক হাজার টোটো নির্দিষ্ট রুটে চলাচলের সুযোগ পাবে। সেক্ষেত্রে আগের টোটো গুলি রুট ছাড়াই চলাচল করতে পারবে। বছরে দুবার লটারির আয়োজন করা হবে বলে এদিন সভায় ঘোষণা করেন বিধায়ক খোকন দাস। এছাড়াও তিনি ঘোষণা করেন নতুন করে আর কেউ টোটো কিনে রাস্তায় চালাতে পারবেন না। পুরসভা কোনো অনুমোদন দেবে না।

সভার শুরুতে বিধায়ক খোকন দাস ঘোষণা করেন, ইতিমধ্যেই পুরসভার পক্ষ থেকে বিভিন্ন ওয়ার্ডে ক্যাম্প করে ৩৬০০টোটো কে অনুমোদন দেওয়া হয়েছে। এর বাইরে আর কোন টোটো পুর এলাকায় চলবে না। এমনকি এখন থেকে পঞ্চায়েত এলাকার কোনো টোটো শহরে ঢুকতে পারবে না। দিনে ১৮০০ এবং রাতে ১৮০০ টোটো এখন থেকে চলবে শহরের রাস্তায়। দিনে নীল সাদা ও রাতে সবুজ সাদা রংয়ের টোটো চলাচল করবে। প্রতি একমাস অন্তর এই ব্যবস্থার পরিবর্তন করা হবে। তিনি বলেন খুব শীঘ্রই শহরের রিক্সা চলাচল ও যত্রতত্র দাড়িয়ে যাত্রী তোলা বা নামানোর ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিন সভা থেকে বিধায়ক খোকন দাস টোটো চালকদের নিরাপত্তা ও দুর্ঘটনাজনিত কারণে আর্থিক সুবিধা প্রদানের জন্য এবং শহরের রাস্তার উন্নয়নের জন্য টোটো প্রতি প্রতিদিন ১০টাকা করে কর দিতে হবে পুরসভা কে বলে ঘোষণা করেন। তিনি বলেন, এর বিনিময়ে রশিদ দেবে পুরসভা। এই ব্যবস্থা সম্ভবত রাজ্যে প্রথম বলেই পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে। এর ফলে একদিকে যেমন টোটো চালকদের হটাৎ দুর্ঘটনাজনিত কারণে পুরসভার পক্ষ থেকে আর্থিক সুবিধা দেওয়া যাবে, তেমনি টোটোয় চেপে যাওয়া যাত্রীরাও আর্থিক সুবিধা পাবেন। এর আগে একাধিক টোটো দুর্ঘটনায় টোটো চালকদের পাশাপাশি যাত্রীর প্রাণ গেছে। সেই সমস্ত ঘটনায় বেশিরভাগ ক্ষেত্রেই কেউই কোন আর্থিক সহায়তা পায়নি। এবার থেকে পুরসভা যে টোটো ট্যাক্স সংগ্রহ করবে সেই টাকা টোটো চালক ও যাত্রীদের দুর্ঘটনাজনিত কারণে ব্যয় করতে পারবে বলে জানিয়েছেন বিধায়ক খোকন দাস।

প্রসঙ্গত এদিন সভা শুরু হওয়ার পর টোটোর রুটের সংখ্যা এবং রুটে মাত্র ৩৫০ করে টোটো দুটি শিফটে চলার প্রসঙ্গে তীব্র বিরোধিতা করেন সভাগৃহে উপস্থিত টোটো চালকরা। পরে বিধায়ক খোকন দাস এই সংখ্যা সাড়ে তিনশ থেকে বাড়িয়ে পাঁচশো করে দেওয়ার কথা ঘোষণা করেন। তবে রুটের সংখ্যা মোট ৮টি রয়ে গেছে। মূলত শহরের যেসমস্ত রাস্তায় অত্যাধিক মানুষের চাপ থাকে এবং ভিড় প্রবন সেই রাস্তাগুলো কেই টোটোর রুট হিসাবে বেছে নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জনা গেছে। খোকন দাস বলেন, ” আজ দিনের বেলায় চলবে এমন ৫০০টি নীল সাদা টোটো কে বেছে নেওয়ার জন্য লটারি করা হল। আগামীকাল রাতের সবুজ সাদা টোটো র জন্য লটারি অনুষ্ঠিত হবে।