পশ্চিমবঙ্গ

তোলা আদায়ের অভিযোগে মেমারিতে গ্রেপ্তার দুই সিভিক ভলেন্টিয়ার

FOCUS BENGAL

FOCUS BENGAL

ফোকাস বেঙ্গল ডেস্ক,মেমারি: বালির গাড়ি থেকে তোলা আদায়ের অভিযোগে মেমারি থানার পুলিশ কর্তব্যরত দুই সিভিক ভলেন্টিয়ার কে গ্রেপ্তার করল। মেমারি থানার পাল্লার মামুদপুর নিবাসী ট্রাক ড্রাইভার বিপ্লব বিশ্বাসের লিখিত অভিযোগের ভিত্তিতে মেমারি থানার পুলিশ শনিবার ভোরে অভিযুক্ত দুই সিভিক ভলেন্টিয়ারকে গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম রাজকুমার মান্না ও সেখ আশিকুল রহমান। তাদের বাড়ি মেমারি পুরসভার ২ নং ওয়ার্ডের খাঁড়ো এলাকায়।

বিজ্ঞাপন

ট্রাক ড্রাইভার বিপ্লব বিশ্বাস অভিযোগ করেছেন, শুক্রবার দুপুর ৩টে নাগাদ মেমারি চকদিঘী মোড়ে তাদের দুটি বালি বোঝাই ট্রাককে জোড়পূর্বক দাঁড় করিয়ে কর্তব্যরত ওই দুই সিভিক ভলেন্টিয়ার ১৫০টাকা করে তোলা দাবি করে।  তারা দিতে রাজি না হলে প্রাণনাশের হুমকি দেওয়া হয় তাদের। পরে তাদের কাছ থেকে মোট ৩০০টাকা ছিনিয়ে নিয়ে নেয় অভিযুক্ত দুই সিভিক। অভিযোগ পেয়েই মেমারি থানার পুলিশ শনিবার ভোরে গ্রেপ্তার করে অভিযুক্ত দুই সিভিক কে। ধৃতদের শনিবার সকালে জোরপূর্বক তোলা আদায়ের ধারায় মামলা রুজু করে বর্ধমান আদালতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য ২৯ মার্চের মধ্যে সিভিক ভলান্টিয়ারদের নিয়ে গাইডলাইন তৈরির নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেই আবহেই রাজ্য পুলিশের তরফে আজ শনিবার সিভিক ভলান্টিয়ারদের নিয়ে সার্কুলার জারি করা হল, যাতে পরিষ্কার বলা হয়েছে যে, আইনশৃঙ্খলাজনিত কোনও দায়িত্বপূর্ণ কাজ সিভিক ভলান্টিয়ারদের দেওয়া যাবে না। ওই নির্দেশিকায় বলা হয়েছে, ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে পুলিশকে সহযোগিতা করবেন সিভিক ভলান্টিয়ার।

পাশাপাশি বিভিন্ন উৎসবে ভিড় সামলাতে, বেআইনি পার্কিং রুখতে এবং মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করতে পুলিশকে সাহায্যকারীর ভূমিকায় থাকবেন সিভিক ভলান্টিয়াররা। স্বাভাবিকভাবেই উচ্চ আদালতের নির্দেশের পরই তোলাবাজির অভিযোগে মেমারিতে দুই সিভিকের এই গ্রেপ্তার এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। অন্যদিকে এই দুই সিভিক ভলেন্টিয়ারের বিরুদ্ধে এলাকার সাধারণ মানুষের অভিযোগ, এরা ক্ষমতার অপব্যবহার করে ভয় দেখিয়ে তোলা আদায় করে বিভিন্ন গাড়ি থেকে।

বিজ্ঞাপন

Advertisement