ক্রাইম

অকারণে ট্রেনের অ্যালার্ম চেইন টানার অপরাধে বর্ধমান স্টেশনে গ্রেপ্তার দুজন যাত্রী

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: চলন্ত ট্রেনকে অকারণে জরুরি চেইন টেনে থামিয়ে দেওয়ার প্রবণতা দিন দিন বাড়ছে। রেলওয়ে ও রেল সুরক্ষা বাহিনীর পক্ষ থেকে এব্যাপারে যাত্রীদের লাগাতার সচেতন করার প্রয়াসও চালিয়ে যাওয়া হচ্ছে। তবু প্রায় প্রতিদিন পূর্ব রেলের হাওড়া ডিভিশনের বর্ধমান স্টেশনের আরপিএফ পোস্ট এর অফিসারদের হাতে অকারণে ট্রেনের চেইন পুলিং করার অপরাধে ধরা পড়ছে যাত্রীরা। সেইসব যাত্রীদের গ্রেপ্তারের পাশাপাশি রেলের আইনে জরিমানা ও জেল হেফাজতের ঘটনাও সামনে আসছে।

চলতি সপ্তাহের মঙ্গলবার এবং বৃহস্পতিবার অকারণে ট্রেনের চেইন টানার অপরাধে দুজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আরপিএফ। বর্ধমান রেলওয়ে স্টেশনের আরপিএফ ইনচার্জ ইন্সপেক্টর আশিস কুমার সরকার জানিয়েছেন, মঙ্গলবার বিকেল সাড়ে ৪টা নাগাদ ডাউন সরাইঘাট এক্সপ্রেস বর্ধমান স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে পৌঁছায় এবং প্রায় ২ মিনিট প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকার পর ট্রেন ছেড়ে যায়। অভিযোগ ঠিক ট্রেন ছেড়ে যেতেই এক যাত্রী ট্রেনের আল্যার্ম চেইন টেনে ট্রেন থামিয়ে দেয়।

খবর পেয়ে আরপিএফ এর অফিসারেরা ওই ব্যক্তিকে আটক করেন। ধৃত ব্যক্তির নাম উমেশ রাই। এছাড়াও বুধবার ও বৃহস্পতিবার ডাউন শক্তিপুঞ্জ এক্সপ্রেস কে অকারণে আল্যর্ম চেইন টেনে থামিয়ে দেওয়ার অপরাধে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে আরপিএফ। তাদের নাম সুরজিৎ মন্ডল, বাড়ি হাওড়ার জয়পুর থানা এলাকায়। ওপর জনের নাম শিভম পাঠক, বাড়ি হিরাপুর এলাকায়। ধৃতদের বিরুদ্ধে রেলওয়ে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ভবিষ্যতে যাতে এই ধরনের অপরাধ আর তারা না করেন সেই ব্যাপারেও তাদের সতর্ক করেছেন রেল সুরক্ষা বাহিনীর অফিসারেরা।