বন্ধু বান্ধব, আত্মীয়স্বজন নয়, পশুপক্ষীদের খাইয়ে ২৬তম জন্মদিন পালন বর্ধমানের তরুণীর

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: দশ জন বন্ধুবান্ধব কে ডেকে কিম্বা পাড়া প্রতিবেশীদের নিমন্ত্রণ করে বাড়িতে খাওয়া দাওয়ার এলাহী আয়োজনের চল আজকের দিনে একপ্রকার স্বাভাবিক। কিন্তু পরিবেশ আর প্রকৃতি কে আরো সুন্দর করে তুলতে তথা বাঁচিয়ে রাখতে পশু পাখিদের সঙ্গে সময় কাটিয়ে তাদের কে পেট ভরে খাইয়ে নিজের জন্মদিন পালনের রেওয়াজ আজকের দিনে খুবই বিরল। আর এমনি বিরল ঘটনার সাক্ষী হতে চেয়ে নিজের ২৬তম জন্মদিন এক অভিনব ভাবে পালন করলেন বর্ধমানের বাসিন্দা অঙ্কিতা কর্মকার।

বিজ্ঞাপন

রবিবার অঙ্কিতার জন্মদিন ছিল। এই দিনটি পশুপাখিদের সঙ্গে কাটানোর ইচ্ছা প্রকাশ করে একটি পশুপ্রেমী সংস্থার কাছে ইচ্ছা প্রকাশ করেন তিনি। সেইমতো এদিন এই সংস্থার কাছে থাকা ৩৭ টি কুকুরকে মাংসভাত খাওয়ানো হয়। পাশপাশি, কয়েকটি বিড়ালকে মাছ ভাত খাওয়ায় অঙ্কিতা। জীবনের এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য দুটি পাখিকে মুক্ত করে খোলা আকাশে উড়িয়ে দেন। অঙ্কিতার এই উদ্যোগের ভুয়সী প্রশংসা করেছেন পরিবেশবিদরা।

তারা জানিয়েছেন, আমরা সকলেই এই পরিবেশে নিজেদের মতো করে বেচেঁ আছি। আমাদের সকলেরই দায়িত্ত্ব ও কর্তব্য পরিবেশকে বাঁচিয়ে রাখার। সুতরাং মানুষের সঙ্গে এই প্রকৃতিতে বসবাসকারী প্রত্যেক প্রাণীর অধিকার আছে তাদের নিজের মতো করে বাঁচার। এই পৃথিবীতে সর্বোৎকৃষ্ট প্রাণী হিসেবে মানুষের দায়িত্বও সব থেকে তাই বেশি। অবলা, অসহায় কিছু প্রাণীকে একদিনের জন্য হলেও তাদের পছন্দের খাবার খাইয়ে আনন্দ দিয়ে অঙ্কিতা আমাদের থেকে অনেকটাই এগিয়ে থাকলো। বাকিরাও এগিয়ে আসুক এই একই উদ্যোগ কে সামনে রেখে।

অঙ্কিতা বলেন, “অনেকদিন ধরেই ইচ্ছা ছিল। পশু পাখিদের সঙ্গে জন্মদিন পালন করার। পরিচিত এক সংস্থার কাছে এই ইচ্ছার কথা জানিয়েছিলাম। তারাই আমাকে সুযোগ করে দেয়। অন্যরকমভাবে দিনটি কাটাতে পেরে খুবই ভালো লাগছে।” এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটির সদস্য অর্ণব দাস বলেন, অঙ্কিতা আমাদের তার ইচ্ছার কথা জানিয়ে ছিল। এটা খুবই ভালো উদ্যোগ। পশু পাখিরাও আমাদের পরিবেশের অপরিহার্য অঙ্গ। অঙ্কিতার মতো অন্যান্যরাও এইভাবে চিন্তাভাবনা করলে পরিবেশের রক্ষা পাবে। পরিবেশ রক্ষায় স্বার্থে অঙ্কিতা এই উদ্যোগ আগামী দিনে অনেকের কাছেই উদাহরণ তৈরি করবে, উৎসাহ যোগাবে। সর্বোপরি পশু পাখিদের প্রতি আরো যত্নশীল হওয়ার ইচ্ছা তৈরি করবে।

আরো পড়ুন