বর্ধমানে অসুরক্ষিত এটিএম কাউন্টার নিয়ে দুশ্চিন্তা বাড়ছে গ্রাহকদের, উদাসীন কর্তৃপক্ষ

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: সাধারণের গচ্ছিত টাকা নিয়ে ব্যাঙ্ক কর্তৃপক্ষ একপ্রকার ছিনিমিনি খেলছে বলে অভিযোগ আসছিলোই। এবার সেই অভিযোগের সত্যতা অনেকটাই সামনে চলে এলো। বর্ধমান শহরের একাধিক জায়গায় একাধিক এটিএম কাউন্টারের নিরাপত্তার বেহাল দশা কার্যত রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর উদাসীনতা ও গাফিলতির নগ্ন চিত্র সামনে এনে দিয়েছে। শহরের প্রাণকেন্দ্র তথা ডাক্তার পাড়া নামে খ্যাত খোদ খোসবাগানে এসবিআই ব্যাঙ্কের একটি এটিএম এর ছবি রীতিমত আতঙ্ক তৈরি করেছে কয়েকশো গ্রাহকের।

বিজ্ঞাপন

 ছবিতে দখা যাচ্ছে আস্ত একটি মোটর সাইকেল কে কেউ রাস্তা থেকে দুটি সিঁড়ি পার করে এটিএম এর ভিতর ঢুকিয়ে রেখে দিয়েছে। নিরাপদ আশ্রয় মনে করে। এটিএমের ভিতর লাইট জ্বলছে, চলছে এসিও। মোটর সাইকেলটি নম্বর ডব্লুইবি ৪২পি ০৬৩১। স্টেট ব্যাঙ্কের এই এটিএমটি শহরের গুরুত্বপূর্ণ স্থানে থাকায় সব সময়েই এখানে মানুষ টাকা তোলার জন্য যাতায়াত করেন। ব্যাঙ্কের তালিকায় এই এটিএমটিতে নিরাপত্তা রক্ষীর থাকার কথা। যদিও ভিতরে কোন নিরাপত্তা রক্ষীর চিন্হ পাওয়া যায়নি।

 বর্ধমান থানা থেকে মাত্র কয়েকশো মিটার দূরেই রয়েছে এটিএমটি। ব্যাঙ্ক কর্তৃপক্ষ থেকে পুলিশ কারুরই নজরে আসেনি বিষয়টি। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, রাত প্রায় ১২টা থেকে সাড়ে বারোটার মধ্যে এক ব্যাক্তি এটিএমের ভিতরে বাইকটি রেখে চলে যান। ভোরের দিকে পাঁচটা থেকে সাড়ে পাঁচটা নাগাদ বাইকটি আবার নিয়ে বেড়িয়ে যান। প্রশ্ন উঠেছে, প্রতিদিন রাতে কেউ তার মোটর সাইকেল নিরাপদ গ্যারেজ ভেবে নিয়ে এটিএম এর ভিতর ঢুকিয়ে রেখে চলে যাচ্ছে সে ব্যাপারে ব্যাঙ্ক বা এজেন্সি কিছুই জানতে পারছে না, তা আবার হয় নাকি! আসলে সরষের মধ্যেই ভুত লুকিয়ে থাকলে যা হয়। 

যদিও এটিএম এর ভিতর সিসি ক্যামেরার নজরদারি রয়েছে। পাশাপাশি বর্ধমান থানার টহলদারি ভ্যান সারা রাতে বেশ কয়েকবার এই রাস্তা দিয়ে যাতায়াতও করে। তবু এই দৃশ্য কারুরই নজরে আসেনা। কয়েকদিন আগেই প্রচন্ড গরমে এটিএমের ভিতরে বিছানা পেতে শুয়ে থাকতে দেখা গিয়েছিল এক ব্যক্তিকে। এছাড়াও শহরের একাধিক এটিএম কাউন্টারে ঘুরলেই দেখা যাবে দরজা খোলা, দিব্যি খোশমেজাজে ভিতরে ঘুমাচ্ছে কুকুর নয়তো বিড়ল। কয়েকদিন আগেই শহরের আকড়বাগান এলাকার একটি এটিএমে গ্যাস কাটার দিয়ে ভল্ট ভেঙে টাকা লুঠ করে পালিয়েছে। যাবার আগে আগুনও ধরিয়ে দিয়ে যায়। সেখানেও কোনো নিরাপত্তা রক্ষী ছিলনা বলেই অভিযোগ। ফলে শহরের বিভিন্ন ব্যাঙ্ক এর এটিমের নিরাপত্তা নিয়ে কার্যত অথৈ জলে সাধারণ গ্রাহক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম দেখভালের  দায়িত্বপ্রাপ্ত আধিকারিক পার্থপ্রতীম দে বলেন, ‘বিষয়টি আপনাদের কাছ থেকেই শুনলাম ও দেখলাম। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

আরো পড়ুন