বর্ধমানে ডাউন দানাপুর এক্সপ্রেস থেকে উদ্ধার ২২৭টি টিয়াপাখি, গ্রেপ্তার এক পাচারকারী

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: ডাউন দানাপুর-হাওড়া এক্সপ্রেস থেকে সোমবার ভোরে বর্ধমান আরপিএফ তল্লাশি চালানোর সময় অবৈধভাবে পাচারের উদ্দেশ্যে নিয়ে আসা ২২৭টি দেশি টিয়াপাখি বাজেয়াপ্ত করলো। পাশাপাশি পাচারকারী এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

বিজ্ঞাপন

আরপিএফ সূত্রে জানা গেছে, এদিন ভোরে বর্ধমান স্টেশনে এবং বিভিন্ন ট্রেনে রুটিন তল্লাশি চালানোর সময় ৪নং প্লাটফর্মে ডাউন দানাপুর-হাওড়া এক্সপ্রেসের সাধারণ বগিতে সিটের নীচে তিনটি বড় প্লাস্টিকের থলি দেখতে পায় পুলিশ। সন্দেহ হওয়ায় থলিগুলো খুলতেই দুটি থলির ভিতর দুটি খাঁচায় এবং আরেকটি থলিতে মিলিয়ে ২২৭টি দেশি টিয়াপাখি উদ্ধার করে। একইসাথে যে ব্যক্তি এই থলিগুলো নিয়ে আসছিল তাকেও আটক করা হয়। 

পরে বর্ধমান বনদপ্তর কে খবর দেওয়া হলে বনদপ্তরের কর্মীরা এসে আরপিএফ এর হাত থেকে উদ্ধার হওয়া টিয়াপাখি সমেত খাঁচা এবং ধৃত ব্যক্তিকে নিজেদের হেফাজতে নিয়ে নেয়। বনদপ্তর সূত্রে জানা গেছে, ধৃত ব্যক্তির নাম ইকবাল খান। বাড়ি বর্ধমানের অলুডাঙ্গা এলাকায়। ধৃতকে জেরা করে আরপিএফ জানতে পেরেছে, সে ডেলিভারি ম্যানের কাজ করতো। এডিএফও সারদা সাহা জানিয়েছেন, আদালতের নির্দেশ মতো পাখিগুলোর শারীরিক পরীক্ষার পর সময়মতো ফের পরিবেশে ছেড়ে দেওয়া হবে।

বর্ধমানের দুবরাজদিঘী হরেরডাঙ্গা এলাকার এক ব্যক্তির কাছে সে পাখিগুলো নিয়ে আসছিল বিক্রির উদ্দেশ্যে। ধৃত ব্যক্তি স্বীকার করেছে, বিহারের পাটনার মিসকাটোলী নামক জায়গা থেকে এই পাখিগুলো কিনে নিয়ে আসছিল সে। বনদপ্তর সূত্রে জানা গেছে, বন্যপ্রাণী সংরক্ষণ আইন মোতাবেক ধৃতের বিরুদ্ধে কেস রুজু করে এদিনই বর্ধমান আদালতে পাঠানো হয়েছে। 

আরো পড়ুন