বর্ধমানে বাড়িতে শিয়াল ভেবে হৈচৈ, উদ্ধার গন্ধগোকূলের পরিবার

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: কি কান্ড! গৃহস্থের বাড়িতে শিয়াল কোথা থেকে চলে এলো! তাও আবার চার চারটে বাচ্চা নিয়ে। শুক্রবার সাত সকালে এই নিয়ে হৈ চৈ পরে গেল বর্ধমান শহরের ২নং ইছলাবাদ এলাকায়। বাড়ির কর্তা আলোক পাল তড়িঘড়ি খবর দিলেন পশুপ্রেমী সংস্থা সোসাইটি ফর অ্যানিমাল ওয়েলফেয়ার কে। সংস্থার সদস্যরাও বৃষ্টি মাথায় করে তোরজোরের সঙ্গে হাজির হলেন শিয়াল ধরতে। 

বিজ্ঞাপন

কিন্তু না, পশুপ্রেমী সংস্থার সদস্য অর্ণব দাস জানিয়েছেন, হঠাৎ করে দেখে জন্তুগুলোকে শিয়াল মনে করলেও এগুলো আসলে গন্ধগোকুল। খাবারের খোঁজে এরা প্রায়ই শহরাঞ্চলের মানুষের বাড়ির পাশে চলে আসে। তার মধ্যে আবার একটি পূর্ন বয়স্ক মা গন্ধ গোকুলের সঙ্গে সদ্য হওয়া চারটি বাচ্চাও আছে। অর্ণব দাস জানিয়েছেন, আবহাওয়ার কারণে নিশ্চিন্ত কোনো আস্তানা খুঁজে বাচ্চাদের নিয়ে থাকার জন্যই হয়তো এই এলাকায় চলে এসেছিল মা গন্ধগোকুল।

 তিনি জানিয়েছেন, এরা সর্বভুক প্রাণী। আগে এদের অনেক দেখতে পাওয়া গেলেও ইদানিং সংখ্যা কমে আসছে। অর্ণব জানিয়েছেন, বাচ্চা গুলোর বয়স খুব জোর ১৬-১৭দিন হবে। সাধারণত এদের ১৪দিনে চোখ ফোটে। আর তারপরেই মা গন্ধগোকুল বাচ্চাদের সাবলম্বী করে তুলতে ও খাবারের খোঁজ কিভাবে করতে হয় তা শেখানোর জন্য বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ায়। তবে এরা মানুষের ক্ষতি করে না। তিনি জানিয়েছেন, প্রাথমিকভাবে মা ও বাচ্চাদের উদ্ধার করে নিয়ে আসা হয়েছে। চিকিৎসকের পরামর্শ নিয়ে বাচ্চাগুলো একটু বড় হলেই ফের তাদের ছেড়ে দেওয়া হবে।

আরো পড়ুন