ল্যাবের যন্ত্রাংশ চুরি, বর্ধমানের ইউআইটি কলেজে সিভিল ইঞ্জিনিয়ারিং ছাত্রছাত্রীদের বিক্ষোভ

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ টেকনোলজি ভবনের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ল্যাব থেকে প্রায় পাঁচ লক্ষ টাকার প্রয়োজনীয় যন্ত্র গত পাঁচ মাস আগে চুরি যাওয়ার পর এখনও নতুন করে যন্ত্রাংশ না আসায় বন্ধ হয়ে আছে সিভিল ইঞ্জিনিয়ারিং এর চূড়ান্ত বর্ষের ওয়ার্কশপ। ফলে ঘোর বিপাকে পড়েছে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সিভিল ইঞ্জিনিয়ারিং এর ছাত্র ছাত্রীরা। ছাত্র ছাত্রীদের অভিযোগ বারবার কলেজের প্রিন্সিপ্যাল কে লিখিতভাবে যন্ত্রপাতি বসিয়ে ল্যাব চালু করার জন্য আবেদন জানানো হলেও পাঁচ মাস কেটে গেলেও এখনও কোনো ব্যবস্থা করেনি কর্তৃপক্ষ। 

বিজ্ঞাপন

আর তাই বাধ্য হয়ে ল্যাব চালু করা, ল্যাব ফিজ মুকুব করা সহ কলেজের পরিকাঠামো উন্নয়নের দাবিতে বৃহস্পতিবার কলেজের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্র ছাত্রীরা বিক্ষোভ প্রদর্শন করে। ছাত্র ছাত্রীরা এদিন জানিয়েছে, অবিলম্বে ল্যাব চালু না হলে চলতি সেমিস্টারের ফিজও তারা দেবে না। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান সন্দীপন নাথ ঠাকুর বলেন, ‘ইনসট্রুমেন্ট না থাকায় পড়ুয়াদের সমস্যা হচ্ছে। তাই ওদের দাবী অযৌক্তিক নয়।’ কলেজের অধ্যক্ষ অভিজিৎ মিত্র বলেন, “চুরির বিষয়ে পুলিশকে জানানো হয়েছে। তারা তদন্ত করছেন। পাশাপাশি ইন্সট্রুমেন্ট কেনার তালিকাও তৈরি করা হচ্ছে। নির্দিষ্ট প্রক্রিয়ায় টেণ্ডার ডাকা হবে। খুব দ্রুত ইন্সট্রুমেন্ট কেনার ব্যবস্থা করা হবে।”

কলেজের তৃতীয় বর্ষের পড়ুয়া অনুপম দাস, ঐশ্বর্য্য পাঁজা বলেন,’ লকডাউনের সময় অনলাইনে পড়াশুনা হলেও গত বছর লকডাউনের পর ১৬ নভেম্বর ওয়ার্কশপ চালু করার জন্য ল্যাব গুলো খোলার পর দেখা যায় ল্যাবের গুরুত্বপূর্ন একাধিক যন্ত্র চুরি হয়ে গেছে। তারা বলেন, এক একটি যন্ত্রের ওজন ছিল প্রায় ৫০কেজি করে। যেগুলোর আনুমানিক মূল্য প্রায় পাঁচ লক্ষ টাকা। এরপর থেকে তিন দফায় কলেজ কর্তৃপক্ষের কাছে নতুন করে ল্যাব ইনস্ট্রুমেন্ট ইনস্টল করার আবেদন জানিয়ে আসলেও এখনও পর্যন্ত কিছুই হয়নি। 

ফলে বন্ধ হয়ে গেছে সয়েল মেকানিক ল্যাবের ক্লাস সহ সিভিল ইঞ্জিনিয়ারিং এর কোর সাবজেক্টের একাধিক ল্যাবরেটরি ক্লাস। অভিযোগ ল্যাবের ক্লাস বন্ধ থাকায় চূড়ান্ত বর্ষের পরীক্ষার আগে সমস্যার সম্মুখীন হয়ে পড়েছে সমস্ত ছাত্র ছাত্রী। পড়ুয়ারা জানিয়েছেন, এদিন দীর্ঘক্ষণ অপেক্ষা করলেও কলেজ কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে কথা বলেননি। এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জেলাশাসকের কাছেও লিখিত অভিযোগ জানিয়েছেন ছাত্র ছাত্রীরা।

আরো পড়ুন