সরকারি বিভিন্ন প্রকল্পের পরিষেবা প্রদান অনুষ্ঠানে বর্ধমানে মন্ত্রী অরূপ বিশ্বাস

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তিল তিল করে বাংলাকে গড়ার কাজ করছেন। আর দেশের অর্থ ব্যবস্থা, সমাজব্যবস্থা ধ্বংস করে দিচ্ছে বিজেপি।’ সোমবার বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে বিধবা ভাতা ও সরকারি বিভিন্ন প্রকল্পের পরিষেবা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে এই মন্তব্য করেন রাজ্যের বিদ্যুৎ, যুব কল্যাণ ও ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস। এদিন এই অনুষ্ঠান মঞ্চ থেকে ২৫ টি সরকারি প্রকল্পের উপভোক্তাদের হাতে সুবিধা তুলে দেন তিনি। পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের আয়োজিত এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজ্যের দুই মন্ত্রী স্বপন দেবনাথ ও সিদ্দিকুলাহ চৌধুরী। এছাড়া জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা, জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলার বিধায়করা, পুরসভার চেয়ারম্যান ও অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, জেলায়
৩৯ হাজার ৯৫৩ জন বিধবা ভাতা পেতেন। সেই সংখ্যা বাড়িয়ে চলতি অর্থবছরে ৯১ হাজার ৪৫৯ জন করা হয়েছে। অর্থাৎ ৫১ হাজার ৫০৬ জন নতুন আবেদনকারীকে এখন থেকে ভাতা দেওয়া শুরু হবে৷
এছাড়া লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এখনও পর্যন্ত ১০,৮৪,৪৫৭ জনের আবেদন মঞ্জুর করা হয়েছে। এরমধ্যে ৫১,৬২৫ জন তপশীল জাতীর ও ১৩,৭৭৮ জন তপশীল উপজাতির মহিলা রয়েছেন। এছাড়াও কন্যাশ্রী, রূপশ্রী, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, মৎসজীবি ক্রেডিট কার্ড, আর্টিজেন ক্রেডিট কার্ড সহ অন্যান্য প্রকল্পের উপভোক্তাদের কেও পরিষেবা প্রদান করা হয়। এদিনের মঞ্চ থেকে জেলার বিভিন্ন স্কুলের পড়ুয়াদের পোশাক তৈরির জন্য একাধিক স্বনির্ভর গোষ্ঠীর হাতে কাপড় তুলে দেওয়া হয়। মন্ত্রীর উপস্থিতিতে বিভিন্ন প্রকল্পের উপভোক্তাদের হাতে চেক তুলে দেওয়া হয়।

মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ৭৬টি প্রকল্পের মাধ্যমে বাংলার মানুষের ঘরে ঘরে সুবিধা পৌঁছে দিচ্ছেন। মুখমন্ত্রী দূরদর্শিতার মাধ্যমে উপলব্ধি করতে পেরেছিলেন মানুষের কল্যাণে কাজ করতে হবে। কেবল প্রতিশ্রুতি দেওয়া নয়। একের পর এক প্রকল্পের মাধ্যমে তিনি মানুষের উন্নয়ণের সেই কাজ করে চলেছেন। একসময় সরকারি প্রকল্পের সুবিধা পেতে পায়ের জুতো ক্ষয়ে যেত। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে প্রত্যেকটি মানুষকে সরকারি প্রকল্পের আওতায় নিয়ে আসা সুনিশ্চিত করতে উদ্যোগ নিয়েছেন। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এতগুলি সরকারি প্রকল্পের সুবিধা আর কোনও সরকার দিতে পারে না।”

মন্ত্রী অরূপ বিশ্বাস উপস্থিত জনপ্রতিনিধিদের উদ্দেশে বলেন, সরকারের অংশ হিসেবে জনপ্রতিনিধিদের দায়িত্ব মুখ্যমন্ত্রীর প্রকল্পগুলি সমস্ত প্রান্তিক স্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়া। একজন মানুষও যেন এই সমস্ত প্রকল্পের সুবিধার বাইরে না থাকেন। বিদ্যুৎ মন্ত্রী বলেন, আচ্ছে দিনের গল্প বলেও ওরা ভারতবর্ষকে পথ দেখাতে পারেননি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী দিনে সেই পথ দেখাবেন। সেই দিনের অপেক্ষায় রয়েছি যেদিন বাংলার ঘরের মেয়ে মমতা বন্দ্যোপাধ্যায় দেশের ১৪০কোটি মানুষের পাশে দাঁড়িয়ে বলতে পারবেন “বল বল বল সবে, শত বীণা-বেণু-রবে,ভারত আবার জগত সভায় শ্রেষ্ঠ আসন লবে”।

আরো পড়ুন