গলসির একাধিক রাইস মিলে চাষীদের বিক্ষোভ, উত্তেজনা

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,গলসি: সরকারি সহায়ক মূল্যে ধান বিক্রি করতে না পারায় মিলের গেটে বিক্ষোভ দেখালেন শতাধিক চাষি। বুধবার পূর্ব বর্ধমানের গলসির উচ্চগ্রাম পঞ্চায়েতের শতাধিক চাষি মিলিত হয়ে এলাকার একটি রাইসমিলের গেটের সামনে বিক্ষোভ দেখান। পাশাপাশি স্থানীয় আরো বেশ কয়েকটি রাইস মিলেও চাষীরা তাদের এই একই দাবি জানিয়েছেন এদিন। 

বিজ্ঞাপন
বিক্ষোভকারী চাষীরা এদিন দাবী করেছেন, সরকার সরকারি সহায়ক মূল্যে ধান নিতে চাইলেও স্থানীয় একাধিক মিল কর্তৃপক্ষ তাতে সহযোগিতা করছে না। মিলগুলি প্রথম পর্যায়ের লেভির চাল জমা না দেওয়ায় দ্বিতীয় পর্যায়ের ধান কেনা শুরু করতে পারছেনা সরকার। ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছেন ছোট, বড় ও মাঝারি সব চাষিরাই।

তাঁদের অভিযোগ, বিহার ঝাড়খন্ড থেকে লরি লরি ধান গলসির মিলগুলিতে খালি হচ্ছে প্রতিদিন। অথচ স্থানীয়রা ধান বেচতে পারছেন না। প্রথম কোটায় সরকারি সহায়ক মুল্যে ধান নিয়ে আর সরকারি লেভির চাল দিচ্ছে না। ফলে সরকার দ্বিতীয় দফার ধান কিনতে পারছে না। এর ফলে তারাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন। ফলে গলসি এলাকার চাষিরা সরকারি সুবিধা থেকেও বঞ্চিত হচ্ছেন। 

নিধুরাম ঘোষ নামে এক চাষি জানিয়েছেন, মিল মালিকরা ধান না নেওয়ার নানান কৌশল চালিয়েছে। কিন্তু তাতে কিছু লাভ হয়নি। তাই এবার সরকারি লেভি বকেয়া রেখেছে। অথচ মিলগুলিতে প্রতিদিন ১০ থেকে ২০ গাড়ি ভিন রাজ্যের ধান ঢুকছে। এর ফলে বাংলার চাষিরা মার খাচ্ছে। সরকারের উচিত ওদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া।

চাষীদের অভিযোগ, সুকৌশলে সরকারি টাকা আটকে রেখে বাইরের ধান দিয়ে উৎপাদন চালাচ্ছে মিলগুলি। এর ফলে এলাকার চাষিরা সরকারি সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এদিকে সকাল থেকে বেলা গড়িয়ে গেলেও মিলে আসতে দেখা যায়নি মিল মালিকদের। এলাকার চাষিদের দাবী, এরপরও তাদের ধান না নিলে তারা ব্লক জুড়ে বৃহত্তর আন্দোলনে নামবেন।

আরো পড়ুন