জঙ্গল থেকে তুলে নিয়ে আসা মিষ্টুর জন্মদিনে মাতলো পরিবার

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: তখনও চোখ ফোটেনি। বাড়ির পাশের জঙ্গলে অসহায় অবস্থায় পড়েছিল সদ্য জন্ম নেওয়া ছানাটি। মা কে খুঁজে না পেয়ে ছটফট করছিল। যদি কোন বন্য প্রাণী ওর ক্ষতি করে দেয় সেই ভেবে জঙ্গল থেকে ছানাটিকে আলতো করে তুলে বাড়ি নিয়ে এসেছিলেন পূর্ব বর্ধমানের কুড়মুন ২ পঞ্চায়েতের সোনাপোলাশী গ্রামে বন্দ্যোপাধ্যায় পরিবারের সদস্য শান্তিময়ী বন্দোপাধ্যায়। আর তারপর থেকেই সকলের স্নেহ, ভালোবাসায় বড় হতে শুরু করে পরিবারের আদর করে দেওয়া নামের মিষ্টু। 

বিজ্ঞাপন

মিষ্টু এক দুখিনী মায়ের কাছ থেকে হারিয়ে যাওয়া টিয়া পাখির ছানা। দেখতে দেখতে সে আজ এক মাসের হয়েছে। মিষ্টু এখন বন্দোপাধ্যায় পরিবারের একজন সদস্য। বাড়ির সকলের খুব আদরের। ছোট্ট মিষ্টুও বুঝতে পারে সব। মিষ্টু খাঁচায় বন্দী থাকে না। সারাদিন সে খেলে বেড়ায়, বাড়ির সকলের পায়ে পায়ে মনের আনন্দে বাড়িময় নিজের ইচ্ছামত ঘুরে বেড়ায়। কথাও শোনে, কিছু বললেও বুঝতে পারে। মিষ্টুর প্রতিও বাড়ির লোকেদের চোখ এক পলক সরে না।

 আর এই মিষ্টুর বয়স এক মাস পূর্তিতে বন্দোপাধ্যায় পরিবার তাঁদের নিজেদের বাড়ির প্রথা ভেঙে রীতিমত ধুমধাম করে পালন করলো জন্মদিন। সচারচর কারুর জন্মদিন পালনের ক্ষেত্রে যা যা করা হয়ে থাকে এক্ষেত্রেও তার কোনো কিছুর কসুর রাখেননি বন্দোপাধ্যায় পরিবারের সদস্যরা। গ্রামের ৫০জন অতিথি কে নিমন্ত্রণ জানানো হয়েছিল। বেলুন দিয়ে সাজিয়ে যথারীতি কেক কেটে, হাততালি দিয়ে কেকের প্রথম টুকরো মিষ্টুর মুখে তুলে দেন বাড়ির বয়োজ্যেষ্ঠ কর্তা। মিষ্টুও সানন্দে সেই কেকের স্বাদ গ্রহণ করে। উপস্থিত অভ্যাগতরাও মিষ্টু কে দেখে অবাক হয়ে যান। 

এদিন ছোট্ট মিষ্টুর জন্মদিন পালনের আয়োজনে কোনো খামতি রাখেননি বন্দোপাধ্যায় পরিবার। আমন্ত্রিত অতিথিদের জন্য এলাহী আয়োজনের ব্যবস্থা করা হয়েছিল। দুপুরের আহারের মেনু রীতিমত যেকোন সম্ভ্রান্ত পরিবারের অনুষ্ঠানের মেনুর সঙ্গে পাল্লা দেওয়ার মতো ছিল। ভাত, ডাল, পটল চিংড়ি, পোস্ত, খাসির মাংস, চাটনি, পায়েস, পাপর, দই, মিষ্টি মিলিয়ে এককথায় জমজমাট। সব থেকে আশ্চর্যের বিষয় খোদ আমন্ত্রিতদের সঙ্গেই বসে মিষ্টু দুপুরের আহার করে এদিন। 

স্বাভাবিকভাবেই কুরমুনের বন্দ্যোপাধ্যায় পরিবারের একটি পাখির জন্য জন্মদিন পালনের এই যে আয়োজন তা রীতিমত নজর কেড়েছে সকলের। পাশাপাশি পোষ্যের প্রতি এমন ভালোবাসায় বাড়ির সদস্যদের এই অভিনব আয়োজনের ভুয়সী প্রশংসা করেছে একাধিক পশু প্রেমী মানুষ থেকে সংগঠন। আর সারাদিন একটু আলাদাই আদর,যত্ন খাওয়া দাওয়া পেয়ে বনের পাখি মিষ্টুও তার ছোট্ট দুটো ডানা ঝাপটিয়ে আশীর্বাদ করেছে তাকে নতুন জীবনদানকারি মনিবদের।

আরো পড়ুন