টানা বন্ধ থাকার পর স্কুল বাসগুলোর কন্ডিশন আসলে কেমন, মেমারি তে আচমকা পরিদর্শনে প্রশাসন

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,মেমারি: টানা দুবছর অতিমারি

বিজ্ঞাপন
করোনার পরিস্থিতি পার করে ছন্দে ফিরছে স্কুলগুলি। সরকারি ও বেসরকারি স্কুলে শুরু হয়ে গিয়েছে জোরকদমে ক্লাস। বেসরকারি স্কুলের ক্ষেত্রেও এই সময়কালে পরিবহন ব্যবস্থা বন্ধ ছিল পুরোপুরি। পরিস্থিতি স্বাভাবিক হতেই স্কুলের পরিবহন ব্যবস্থাও শুরু হয়েছে। আবারও চালু হয়েছে স্কুল বাস। কিন্তু ছাত্র ছাত্রীদের নিয়ে যাতায়াত করার মতো কন্ডিশনে আছে তো বাস গুলি? এই প্রশ্নকে সামনে রেখেই মঙ্গলবার আচমকাই পরিবহন দপ্তরের আধিকারিকদের নিয়ে মেমারির বেশ কয়েকটি বেসরকারি স্কুলে পরিদর্শনে গেলেন মহকুমা পুলিশ আধিকারিক সুপ্রভাত চক্রবর্তী, মেমারি থানার ওসি সুদীপ্ত মুখোপাধ্যায় সহ অনান্য পুলিশ কর্মীরা। আদপেই বাসগুলির স্বাস্থ্য কেমন আছে তা খতিয়ে দেখতেই এই পরিদর্শন বলে জানা গেছে।
বাসের টায়ার থেকে ব্রেক এমনকি ভিতরে ছাত্রছাত্রীদের বসার সিট গুলিও পরীক্ষা করে দেখেন আধিকারিকরা। বেশ কয়েকটি ক্ষেত্রে বাসের ভিতরে দুটি সিটের মধ্যের দূরত্ব কম থাকার বিষয়টি স্কুল কর্তৃপক্ষের নজরে আনেন পরিবহন দপ্তরের আধিকারিকরা। বেশ কয়েকটি বাস কে আচমকাই স্টার্ট করানোর পাশাপাশি সেগুলোর ব্রেকের অবস্থা কেমন তা দেখার জন্য চালককে বাসগুলিকে চালাতেও বলেন আধিকারিকরা। মুলত পড়ুয়াদের সেফটি সিকিউরিটির বিষয়টি দেখার জন্যই এই আচমকা পরিবদর্শন বলে প্রশাসন সুত্রে জানা গিয়েছে। 
এসডিপিও সুপ্রভাত চক্রবর্তী বলেন, ‘স্কুলের বাচ্ছাদের নিয়ে যাতায়াতকারী স্কুল বাসগুলির অবস্থা কতটা ভালো অবস্থায় রয়েছে সেগুলির দেখার জন্যই আমাদের আচমকা এই পরিদর্শন। পরবিহন দপ্তরের আধিকারিকদের নিয়েই আমরা এই অভিযান চালিয়েছি।দুটি স্কুলে এদিন পরিদর্শন করা হয়েছে। সব বাসগুলি যে একেবারে ফিট এমনটা মনে হয়নি আমাদের। বেশ কিছু ক্ষেত্রে আমরা সতর্ক করেছি। আবারও এই ধরনের অভিযান চালানো হবে। স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে বাস গুলি যেহেতু যাতায়াত করে, সেখানে সেফটি ও সিকিউরিটি নিয়ে কোন আপোষ করা হবেনা।’

আরো পড়ুন