পূর্ব বর্ধমানে জাতীয় ভোটার দিবস পালিত হল

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: গোটা দেশ ও রাজ্যের পাশপাশি জাতীয় ভোটার দিবস উদযাপিত হল পূর্ব বর্ধমান জেলা জুড়েও। মঙ্গলবার এই উপলক্ষে পূর্ব বর্ধমান জেলা প্রশাসনের পক্ষ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বর্ধমান উন্নয়ন সংস্থার সভাকক্ষে এদিন এই অনুষ্ঠান আয়োজিত হয়। উপস্থিত ছিলেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা সহ জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকবৃন্দ। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২০২২ সালের সংশোধনী তালিকা অনুযায়ী পূর্ব বর্ধমান জেলার মোট ভোটার সংখ্যা ৪০ লক্ষ ৮৪ হাজার ৩ জন। এর মধ্যে মহিলা ভোটার রয়েছেন ২০ লক্ষ ১৬ হাজার ৮৮৮ জন। পুরুষ ভোটার রয়েছেন ২০লক্ষ ৬৭হাজার ২৬জন।

বিজ্ঞাপন

এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ৮৯জন। সার্ভিস ভোটার ৩হাজার ৮৬৩জন। ১৮ থেকে ১৯বছরের নতুন ভোটার হিসেবে নথিভুক্ত হয়েছেন ১ লক্ষ ৭ হাজার ৩১১জন। বিশেষ সংক্ষিপ্ত সংশোধনী ২০২২অনুযায়ী পূর্ব বর্ধমান জেলার মোট ৯৪হাজার ৭৯৯জনের নাম নথিভুক্ত করা হয়েছে। ইতিমধ্যে ৫৩হাজার ৬১জন ভোটারের তথ্যাবলী সংশোধন করা গেছে বলেও জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে। এছাড়াও ৪২হাজার ২৪১জন ভোটারের নাম পুনরাবৃত্তি, মৃত এবং স্থানান্তরিত হওয়ায় কারণে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা বলেন, “বিশ্বের সর্ববৃহৎ গনতন্ত্র সুদৃড় করতে ও নবীন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে প্রশাসনকে সচেষ্ট হতে হবে। গণতন্ত্রে প্রতিটি ভোট মূল্যবান। নতুন ভোটারদের নির্বাচনে সক্রিয় অংশগ্রহনে উদ্বুদ্ধ করতে হবে। আগামী দিনে নির্বাচন প্রক্রিয়াকে স্বচ্ছ করতে প্রশাসনের পাশাপাশি সর্বস্তরের সহযোগিতার প্রয়োজন রয়েছে।” এদিন উপস্থিত সকলে শপথ বাক্য পাঠ করেন। পাশাপাশি, কয়েকজন নতুন ভোটারের হাতে ভোটার পরিচয় পত্র তুলে দেন জেলাশাসক।

 

এছাড়াও এদিন বৃক্ষরোপনের মাধ্যমে জাতীয় ভোটার দিবস পালন করলো মেমারি-১ ব্লক প্রশাসন। এদিন সকালে ব্লকের সভাকক্ষে অনুষ্ঠানে নতুন ভোটারদের নিয়ে একটি ক্যুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ক্যুইজ পরিচালনা করেন ডি ই ও শুভেন্দু সাঁই। এদিন অনুষ্ঠানের শুরুতেই সকলকে জাতীয় ভোটার দিবসের শপথ বাক্য পাঠ করান মেমারি-১ ব্লকের বিডিও ডা. আলি মহ: ওয়ালি উল্লাহ।

আরো পড়ুন