প্রয়াত বিশিষ্ট শিল্পীদের স্মৃতিতে বর্ধমানে ২৪থেকে২৮ জুন সঙ্গীত মেলার আসর

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্তমান প্রজন্মের যুব সমাজকে সঙ্গীত চর্চায় আরো বেশি আগ্রহী করে তুলতে এবং নতুন প্রতিভা কে খুঁজে বের করে আনতে উদ্যোগী হলেন বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস। তাঁরই পরিকল্পনায় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবার বর্ধমান শহরে বসছে সঙ্গীত মেলার আসর। হারিয়ে যাওয়া সঙ্গীত জগতের নক্ষত্রদের স্মৃতির উদ্দেশ্যে আগামী ২৪ থেকে ২৮জুন এই চারদিন ব্যাপী সঙ্গীত মেলা অনুষ্ঠিত হবে বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে। মঙ্গলবার একটি সাংবাদিক সম্মেলনে আয়োজক বিধায়ক খোকন দাস বলেন,” এই মেলায় কোন প্রবেশ মূল্য থাকছে না। তবে সংস্কৃতি লোকমঞ্চের দর্শক আসন সংখ্যা যেহেতু সীমিত তাই দর্শকদের প্রবেশের জন্য পাস দেওয়া হবে। কার্জন গেটের কাছে বিধায়ক সহায়তা কেন্দ্র থেকে এই পাস সংগ্রহ করতে পারবেন দর্শকরা। প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত্রি ৯টা পর্যন্ত চলবে এই সংগীত মেলা।”

বিজ্ঞাপন

খোকন দাস বলেন,” আমাদের শহরের কোনায় কোনায় লুকিয়ে আছে সংগীতের প্রতিভা। আমরা তাদের অনেককেই চিনি না। অনেকেরই প্রতিভা সম্পর্কে জানতে পারি না। এই সুপ্ত প্রতিভাধারী শিল্পীরা সেইভাবে তাদের প্রতিভা কে মেলে ধরার সুযোগও পান না। আর তাই এই ধরনের নানান বয়সের শিল্পীদের আরো বেশি করে প্রচারের আলোয় নিয়ে আসতে এই বছর থেকে প্রথমবার শুরু করা হচ্ছে সঙ্গীত মেলা। এই মেলায় অংশগ্রহণ করতে চেয়ে ইতিমধ্যে প্রায় সাড়ে তিনশো জন আবেদন করেছেন। বিশিষ্ট বিচারকদের মাধ্যমে তাদের প্রত্যেকের অডিশন নেওয়ার কাজ শেষ হয়েছে। সেখান থেকে তুলনামূলক ভাল একশো জন গায়ক গায়িকা কে বেছে নেওয়া হয়েছে। বুধবার সেই একশ জন বর্ধমান রবীন্দ্র ভবনে সকলে তাদের ব্যক্তিগত প্রতিভা তুলে ধরবেন। যাতে প্রত্যেকে প্রত্যেকের শিল্পকলা সম্মন্ধে জানতে পারেন। আর এরপরই চূড়ান্ত তালিকা জানিয়ে দেওয়া হবে।”

খোকন দাস বলেন,” সংগীত জগৎ থেকে হারিয়ে যাওয়া বিশিষ্ট শিল্পীদের স্মরণ করতে আমরা রাজ্যের বিভিন্ন প্রান্তের গুণী নামকরা একঝাঁক শিল্পীদের আমন্ত্রণ জানিয়েছি এই সঙ্গীত মেলায়। এমনকি এই শিল্পীদের মধ্যে অনেককেই দেখে দর্শকদের নতুন অভিজ্ঞতা হবে। কিশোর কুমার, লতা মঙ্গেশকর, মহম্মদ রফি, সন্ধ্যা মুখোপাধ্যায়, হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে, কে কে, ব্যাপী লাহিড়ী প্রমুখ প্রয়াত শিল্পীদের গান তাঁরা এই চারদিনে নিজেদের কণ্ঠে পরিবেশন করবেন। এরই মাঝে বর্ধমান শহরের উদীয়মান শিল্পীরা তাদের গান পরিবেশন করে শোনাবেন দর্শকদের। অনুষ্ঠান চলাকালীন প্রতিদিন উদ্যোক্তাদের পক্ষ থেকে দর্শকদের খাবার প্যাকেটও সরবরাহ করা হবে। থাকছে চা,কফির ব্যবস্থা।” খোকন দাস জানিয়েছেন, ২৪জুন এই সঙ্গীত মেলার উদ্বোধন করবেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী তথা প্রখ্যাত গায়ক ইন্দ্রনীল সেন। এছাড়াও উপস্থিত থাকবেন অন্যায় মন্ত্রী ও বিশিষ্ট গুণীজনেরা। 

আরো পড়ুন