বর্ধমানে শুরু হল মাঘ উৎসব, চলবে ১৫ফ্রেব্রুয়ারী পর্যন্ত

Souris  Dey

Souris Dey

সুজয় মিশ্র,বর্ধমান: মঙ্গলবার থেকে শুরু হল অষ্টম বর্ষ বর্ধমান মাঘ উৎসব। বর্ধমানের বংশগোপাল টাউন হলের মাঠে এদিন এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কাশীপুর উদ্যানবাটীর অধ্যক্ষ স্বামী দিব্যানন্দ মহারাজ এবং রামকৃষ্ণ মিশন বর্ধমানের অধ্যক্ষ স্বামী তদবিদানন্দ মহারাজ। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান দক্ষিণের বিধায়ক খোকন দাস, ড. শিবপ্রসাদ রুদ্র, ড. নিরঞ্জন মন্ডল, মহ: সাদ্দাম হোসেন সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বিজ্ঞাপন

মাঘ উৎসব কমিটির সভাপতি পরেশ চন্দ্র সরকার বলেন, এবারের উৎসবের মূল ভাবনা ‘শিকড়ের টানে মাটির ঘ্রাণে’। আর এই ভাবনাকেই সামনে রেখে মেলার প্রতিটি দিনে আগত দর্শকদের আনন্দ দিতে বাংলা লোকশিল্পী থেকে সা রে গা মা পা খ্যাত একাধিক শিল্পীদের আমন্ত্রণ জানানো হয়েছে। মেলা চলবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। পরেশ সরকার জানিয়েছেন, মেলা প্রাঙ্গণে নানান খাবারের স্টল ছাড়াও রকমারি হস্তশিল্পের সম্ভার নিয়ে হাজির হয়েছেন জেলার বিভিন্ন প্রান্তের হস্তশিল্পীরা।

এদিন মেলায় ঢুকে দেখা গেল, যথাযথ কোভিড বিধি মেনেই মূল মঞ্চের সামনে দর্শকদের জন্য রাখা রয়েছে পর্যাপ্ত বসার জায়গা। মেলার মূল উদ্যোক্তা ও সভাপতি, বর্ধমান পৌরসভার প্রাক্তন কাউন্সিলর পরেশচন্দ্র সরকার জানিয়েছেন, অন্যান্য বারের মত এবারও তাদের মেলার মূল আকর্ষণ মাটির গান। প্রত্যহ সন্ধ্যাবেলায় মেলা প্রাঙ্গণে লোকসংগীত শিল্পীরা অনুষ্ঠান পরিবেশন করবেন। ৮ দিনব্যাপী এই মেলার বাজেট এবছর প্রায় ১০লক্ষ টাকা। মেলা প্রাঙ্গণে রয়েছে ৪০-৫০টি স্টল।

বর্ধমান ও তার আশেপাশের অঞ্চলের শিল্পীরা তাঁদের প্রতিভা কে তুলে ধরার সুযোগ পাচ্ছেন এই মেলায়। যার চূড়ান্ত তালিকা ইতিমধ্যেই মেলা কমিটি প্রকাশ করেছে। প্রসঙ্গত মঙ্গলবার জেলা প্রশাসনের দেওয়া করোনা রিপোর্ট শহরবাসীকে অনেকটাই স্বস্তি এনে দিয়েছে।আজ শহর বর্ধমানের করোনা আক্রান্তের সংখ্যা শূণ্য। আর এই পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই এই মেলার আয়োজন সাধারণ মানুষেকে আবারো সম্মিলিত হওয়ার সুযোগ এনে দেবে বলেই আশা প্রকাশ করেছেন উদ্যোক্তারা।

আরো পড়ুন