বর্ধমান পৌরসভা কর্তৃক স্থাপিত স্বাধীনতা সংগ্রামীর ফলকে জন্ম তারিখ ভুল, আন্দোলনে বামেরা

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: বর্ধমান পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠিত স্বাধীনতা সংগ্রামীর আবক্ষ মূর্তি তে বিপ্লবীর জন্ম তারিখেই ভুল থাকায় তা নিয়ে রীতিমত আলোড়ন সৃষ্টি হয়েছে শহর জুড়ে। বৃহস্পতিবার বিপ্লবীর মূর্তিতে মাল্যদান করতে গিয়ে তা নজরে পড়ার পর প্রতিবাদ জানিয়ে জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল বামপন্থী সংগঠন ডি ওয়াই অফ আই এবং এস এফ আই।

বিজ্ঞাপন

বর্ধমানের রাধানগর পাড়া এলাকায় গত বছর ৯ অক্টোবর স্থাপন করা হয়েছিল স্বাধীনতা সংগ্রামী প্রীতিলতা ওয়াদ্দেদারের আবক্ষ মূর্তি। মূর্তি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শাসক প্রিয়াংকা সিংলা সহ তৎকালীন পুর প্রশাসক প্রণব চট্টপাধ্যায়, উপ প্রশাসক আইনুল হক সহ অন্যান্যরা। প্রশাসনের কর্তা ব্যক্তিদের উপস্থিতিতে মহান বিপ্লবীর মূর্তির উন্মোচন হলেও অজ্ঞাত কারণে কারুর নজরেই আসেনি ফলকে বিপ্লবীর জন্ম তারিখই ভুল রয়েছে।

সেখানে দেখা গিয়েছে, মূর্তির নিচে থাকা ফলকে প্রীতিলতা ওয়াদ্দেদারের জন্ম তারিখ লেখা রয়েছে ৫ মে-র পরিবর্তে ৫ সেপ্টেম্বর ১৯১১। কিভাবে সকলের নজর এড়িয়ে এই স্বাধীনতা সংগ্রামীর জন্ম তারিখ ভুল লেখা হল তা নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। বৃহস্পতিবার বামপন্থী ছাত্র ও যুব সংগঠনের সদস্যরা বিপ্লবীর জন্মদিনে জেলাশাসকের দফতরে এসে এই ঘটনায় বিক্ষোভ দেখান। তাদের দাবি, অবিলম্বে এই ভুল সংশোধন করতে হবে।

এস এফ আইয়ের জেলা সম্পাদক অনির্বান রায় চৌধুরী বলেন,”এই ধরনের একজন মহান বিপ্লবীর জন্ম তারিখ ভুল লেখা অপমানজনক বিষয়। এরফলে প্রশাসনের ভূমিকা প্রশ্ন চিহ্নের মুখে পড়ে। সংগঠনের পক্ষ থেকে আমরা এই ঘটনার প্রতিবাদ জানাচ্ছি। দ্রুত এই ফলক সড়িয়ে নেওয়া না হলে আরও বৃহত্তর আন্দোলনে সংগঠিত করবো আমরা।”

আরো পড়ুন