বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে জেলা জুড়ে কর্মসূচি পালিত

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: রবিবার ছিল বিশ্ব পরিবেশ দিবস। পূর্ব বর্ধমান জেলা বনবিভাগ ও বিভিন্ন সংস্থার উদ্যোগে জেলাজুড়ে নানান অনুষ্ঠানের আয়োজন করা হল। পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে ছোটদের নিয়ে বসে আঁকা প্রতিযোগিতা, বৃক্ষপরোপন কর্মসূচি ও উদ্ধার হওয়া পশু পাখিদের পরিবেশে ছেড়ে দেওয়ার মধ্যে দিয়ে পরিবেশ সচেতনতার বার্তা দিতেও দেখা গেল।

বিজ্ঞাপন

এদিন বর্ধমান জুলজিক্যাল পার্কের উদ্যোগে পড়ুয়াদের মধ্যে পরিবেশ সম্পর্কে সচেতনা বৃদ্ধির লক্ষ্যে অঙ্কন প্রতিযোগিতার আয়োজন  করা হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের একটি করে কাপড়ের ব্যাগ উপহার দেওয়া হয়। পাশাপাশি, নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার সম্পর্কে একটি সচেতনা মূলক অনুষ্ঠান করা হয়। বনদপ্তরের এলাকায় তিনটি বৃক্ষরোপন করা হয়। এই অনুষ্ঠানে ছিলেন বন দফতরের বর্ধমান রেঞ্জের আধিকারিক আব্দুল মাসুদ ও অন্যান্য আধিকারিকরা। 

অন্যদিকে, অ্যানিমেল ওয়েল ফেয়ার সোসাইটির পক্ষ থেকে এদিন প্রায় ২০০ টি বৃক্ষরোপন করা হয়। এছাড়া, বিভিন্ন সময় উদ্ধার হওয়া পশুপাখি গুলির চিকিৎসার পর এদিন পরিবেশে ছেড়ে দেওয়া হয়। বর্ধমানের কাঞ্চননগর এলাকায় ডি ভি সি ক্যানেল এলাকায় এই জীব জন্তু গুলিকে মুক্ত পরিবেশে ছেড়ে দেওয়া হয়। এদিন এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ধমান দক্ষিণের  বিধায়ক খোকন দাস। সংস্থার সদস্য অর্ণব দাস জানান,”এদিন বেশ কিছু কচ্ছপ ক্যানেলের জলে ছেড়ে দেওয়া হয়। প্রায় ৪০ টি ময়না পাখি ও কিছু দেশী মাছ ছাড়া হয়েছে। এই এলাকাটি গাছের পরিমাণ বেশি ও অপেক্ষাকৃত নির্জন হওয়ায় বেছে নেওয়া হয়েছে।

  এদিন বিশ্বপরিবেশ দিবস উপলক্ষ্যে পূর্ব বর্ধমান সাইক্লিং ক্লাব ও ক্রিকেট ফ্যানস অফ বেঙ্গল এর তরফে বর্ধমান কৃষ্ণসায়র পার্কের ভিতর ৫০ টি নানান প্রজাতির ফুল ও ফলের গাছ রোপণ করা হয়। এছাড়া পরিবেশ দিবস উপলক্ষ্যে সচেতনতা মূলক সাইক্লোথন বা সাইকেল ম্যারাথন অনুষ্ঠিত হয়। বর্ধমান রেল স্টেশন থেকে শুরু হয়ে কার্জন গেট ঘুরে কৃষ্ণসায়র পার্কে এসে এই সাইকেল ম্যারাথন শেষ হয়। ক্লাবের সদস্য সন্দীপন সরকার বলেন, ” ম্যারাথন শেষে সফল প্রতিযোগিদের সার্টিফিকেট প্রদান করা হয়। পরিবেশ বান্ধব যানবাহন হিসেবে সাইকেল বেছে নেওয়ার বার্তা দিতেই এই উদ্যোগ।” 

অন্যদিকে, খণ্ডঘোষ থানা ও সেয়ারাবাজার ফাঁড়ির পুলিশের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয়েছিল। খণ্ডঘোষ থানা চত্বরে ও খণ্ডঘোষ ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র চত্বরে বৃক্ষরোপন করা হয়। উপস্থিত ছিলেন ওসি পুস্পেন্দু জানা সহ অন্যান্য অফিসারেরা। অন্যদিকে সেহারাবাজার চন্দ্রকুমার ইনস্টিটিউশনের মাঠে  বৃক্ষরোপন কর্মসূচী করা হলো। সেহারা পুলিশ ফাঁড়ির ইনচার্জ রাজেশ মাহাতো সহ অন্যান্য পুলিশ আধিকারিক ও স্থানীয় সাংবাদিকদের হাতে দিয়ে বৃক্ষ রোপণ করা হয়। বিশ্ব উষ্ণায়ন কমাতে এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখতেই এই বৃক্ষরোপণ কর্মসূচি বলে জানিয়েছেন আই সি।

আরো পড়ুন