রাজ্যজুড়ে বেআইনি টোটো এখনো কেন বন্ধ হয়নি রাজ্য সরকারের কাছে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,কলকাতা: কলকাতা হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও রাজ্যজুড়ে বেআইনি টোটো কেন এখনো বন্ধ করা যায়নি রাজ্য সরকারের কাছে আগামী ২২ফ্রেব্রুয়ারীর মধ্যে সেই রিপোর্ট জমা করার আদেশ দিলেন বিচারপতি অরিজিৎ ব্যানার্জি ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিবহন দপ্তরের সচিব কে হাইকোর্টে এই রিপোর্ট জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত এর আগে একাধিকবার বেআইনি টোটো বন্ধ নিয়ে আদালতের নির্দেশ মানা হয়নি। 

বিজ্ঞাপন
আর এই অভিযোগে হুগলির শ্রীরামপুরের বাসিন্দা রিতা মিত্র আদালত অবমাননার মামলা দায়ের করেন। সেই মামলার শুনানিতে হাইকোর্ট এই রায় দিয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে। যদিও রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতকে জানান হয়, টোটো ব্যবসার সঙ্গে প্রায় ৫ লক্ষ মানুষ জড়িয়ে আছে। তবে আইনজীবী মহলের মতে আদালত অনুমোদন প্রাপ্ত টোটো নয়, বেআইনি টোটো বন্ধ নিয়েই হাইকোর্ট এই রিপোর্ট তলব করেছে।

উল্লেখ্য, রাজ্য জুড়ে বেআইনি টোটো চলাচল নিয়ে ২০১৪ সাল থেকে কলকাতা হাইকোর্টে বহু মামলা দায়ের হয়েছে। ২০১৭ সালে হুগলির শ্রীরামপুরের বাসিন্দা রিতা মিত্র মামলা করেন। ২০১৪ থেকে ১৭ সালের মধ্যে টোটো নিয়ে দায়ের করা সমস্ত মামলা একসাথে শুনানি গ্রহণ করা হয়। ২০১৮ সালের ১৭ আগস্ট প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় ৩ মাসের মধ্যে রাজ্যজুড়ে বেআইনি টোটো চলাচল বন্ধ করতে হবে। কিন্তু কাজ না হওয়ায় আবেদনকারীরা ফের আদালতের দ্বারস্থ হন। ২০১৮ সালের ১৬ নভেম্বর
বিচারপতি দেবাশিস করগুপ্ত ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, ৩১মে ২০১৯ এর মধ্যে সমস্ত বেআইনি টোটো বন্ধ করতে হবে। এরপরও সমস্যা সেই তিমিরেই ছিল। 

এরপর ৫ আগস্ট ২০১৯ সালে তৎকালীন প্রধান বিচারপতি টি এস রাধাকৃষ্ণাণ এর ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, সেই বছরের ৩১ আগস্ট এর মধ্যে সব বেআইনি টোটো বন্ধ করতে হবে। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি। শেষমেশ রাজ্য সরকারের বিরুদ্ধে আদালত অবমাননা মামলা দায়ের করেন রিতা মিত্র। সেই মামলার শুনানি চলাকালীন বিচারপতি অরিজিৎ ব্যানার্জি ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন – রাজ্যজুড়ে বেআইনি টোটো নিয়ে রাজ্য সরকার কী ব্যবস্থা গ্রহণ করেছে তা আগামী ২২ শে ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে জানাতে হবে।
                ছবি সংগৃহিত – ই পূর্ববর্ধমান ডট কম

আরো পড়ুন