সঙ্গীতের আকাশে ফের নক্ষত্রপতন, চলে গেলেন বাপি লাহিড়ী

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ওয়েব ডেস্ক: মঙ্গলাবার সন্ধ্যায় চলে গিয়েছিলেন প্রবাদপ্রতিম সঙ্গীত শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় আর তার কয়েকঘন্টার মধ্যে ফের ভারতীয় সঙ্গীতের আকাশে নক্ষত্র পতন। চলে গেলেন বাপি লাহিড়ী।
মঙ্গলবার মাঝরাতে প্রথিতযশা সঙ্গীত শিল্পী, গায়ক,সুরকার বাপি লাহিড়ীর জীবনাবসান ঘটে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। জানা গেছে, গত একমাস ধরে তিনি শারীরিক অসুস্থতা নিয়ে মুম্বাইয়ের একটি নার্সিংহোমে ভর্তি ছিলেন। সোমবার তাঁকে ছেড়েও দেওয়া হয়। মঙ্গলবার আবারো তাঁর স্বাস্থ্যের অবনতি হতে দেখা যায়। পরিবারের পক্ষ থেকে বাড়িতে চিকিৎসক ডাকা হয় এবং পরে ফের নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। কিন্তু এদিন মধ্যরাতে তার জীবনাবসান ঘটে।

বিজ্ঞাপন
১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে বাপি লাহিড়ীর জন্ম হয়। বাবা মা সঙ্গীত জগতের সঙ্গে যুক্ত থাকার সুবাদে মাত্র তিন বছর বয়সে তবলা বাদক হিসেবে বাপি লাহিড়ী তার প্রতিভার বিচ্ছুরণ দেখাতে শুরু করেন। পরবর্তীকালে সাতের দশকে হিন্দি ছায়াছবির একের পর এক হিট গান তাঁকে সাফল্যের চূড়ায় পৌঁছে দেয়। কার্যত তার হাত ধরেই ভারতবর্ষে পপ, ডিসকো গানের রেওয়াজ শুরু হয়। ডিসকো ডান্সার, ড্যান্স ড্যান্স এর মতো ছবির গান আজও দশ শ্রোতাদের শরীর দোলাতে বাধ্য করে। ২০২০ সালে তাঁর শেষ কাজ ‘বাগি থ্রি’ ছবির গান। কিশোর কুমারের আত্মীয় বাপি লাহিড়ীর সোনার প্রতিও যথেষ্ট ভালোবাসা ছিল। বিভিন্ন সময় তাঁর গা ভর্তি গয়না দর্শক-শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করত। গতকাল রাত ১১টা ৪৫ নাগাদ এই অধ্যায়ের পরিসমাপ্তি ঘটে।

আরো পড়ুন