সরস্বতী বিসর্জনের পর বর্ধমানের জলাশয়গুলোতে দূষণ বাড়ছে!

Souris  Dey

Souris Dey

সুজয় মিশ্র, বর্ধমান: এ যেনো ভোজ শেষ, দায়িত্বও শেষ। পাড়ায় পাড়ায়, স্কুলে এমনকি শহরের ক্লাব গুলোতেও ঘটা করে তিন থেকে চারদিন ধরে হয়েছে সরস্বতী পুজো। পুজোর আয়োজন থেকে আতিশয্যের কোন খামতি ছিলনা। তীব্র উৎসাহে বাগদেবীর বিসর্জন পর্বও বেশিরভাগ জায়গাতেই সম্পন্ন হয়ে গেছে। কিন্তু পুজো মিটতেই পুজোর উদ্যোক্তারা তাদের দায়িত্ত্ব ভুলে গেছেন বলেই অভিযোগ করছেন শহরবাসীর একাংশ থেকে পরিবেশবিদেরা। 

বিজ্ঞাপন

শহরের একাধিক পুকুর থেকে সায়র বা বড় জলাশয়ে প্রতিমা বিসর্জনের পর দেখা যাচ্ছে বিশাল পরিমাণে প্রতিমার কাঠামো থেকে পুজোয় ব্যবহৃত সামগ্রীও জলাশয়ের জলে ও পাড়ে পরে রয়েছে। প্রশ্ন উঠছে, একের পর এক অতিমারীতে জনজীবন যখন বিপর্যস্ত, সরকার থেকে প্রশাসন বারবার পরিবেশ সচেতন হওয়ার জন্য সকলের কাছে আবেদন জানালেও এক শ্রেণীর মানুষের অসচেতন কার্যকলাপ পরিবেশ কে বিপদের মুখে ফেলে দিচ্ছে। 

পরিবেশবিদরা বলছেন, কাঠ, বাঁশ, খড়, রং, রাংতা, ক্যামিকেল দিয়ে তৈরি প্রতিমার কাঠামো জলের সঙ্গে মেশেনা। ফলে এসব দীর্ঘদিন জলে পরে থাকলে জলাশয়ের জল দূষিত হতে বাধ্য। স্বাভাবিকভাবেই জলাশয়ের জল দূষণের কবলে পড়ছে জলজ প্রাণী থেকে আশপাশের বসবাসকারী মানুষ। প্রশাসনের নির্দেশ থাকা সত্বেও প্রতিটি পুজো পেরিয়ে গেলেও শহরের বড় জলাশয় গুলোতে দিনের পর দিন দেখা যায় এই ভাবেই দূষণ লীলা চলছে। শহরবাসীর একাংশ অবশ্য আশা প্রকাশ করেছেন, পুজো উদ্যোক্তাদের  শুভ বুদ্ধির উদয় হবেই। বাঁচবে পরিবেশ।

আরো পড়ুন