স্বাধীনতা সংগ্রামীর সঙ্গে রাজনৈতিক ব্যক্তিত্বের মূর্তি স্থাপন করবে জেলা পরিষদ, বিতর্ক

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,পূর্ব বর্ধমান: স্বাধীনতা সংগ্রামী দাশরথী তায়ের মূর্তি বসাতে চলেছে পূর্ব বর্ধমান জেলা পরিষদ। রায়না থানার গোপালনগরে এই মূর্তি প্রতিষ্ঠা করা হবে। উল্লেখ্য এই রায়নার ধামাস গ্রামেই বসত ভিটা ছিল স্বাধীনতা সংগ্রামী তথা পরবর্তীকালে সাংবাদিক দশরথি  তায়ের। এরই সঙ্গে অবিভক্ত বর্ধমান জেলার বিশিষ্ট প্রবীণ রাজনীতিবিদ তথা জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ প্রয়াত নারায়ণ হাজরা চৌধুরীরও একটি আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা করবে জেলা পরিষদ বলে জানা গেছে। এই মূর্তিটি বসানো হবে মন্তেশ্বর বিধানসভার মালম্বা বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায়। এক্ষেত্রেও নারায়ণ হাজরা চৌধুরীর বসত বাড়ি মন্ডলগ্রামের কাছেই এই মূর্তি প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছে জেলা পরিষদ। আর এই ঘটনায় জেলা জুড়ে তৈরি হয়েছে বিতর্ক। স্বাধীনতা সংগ্রামীর মূর্তি প্রতিষ্ঠার সঙ্গেই একজন সক্রিয় রাজনীতিবিদের মূর্তি প্রতিষ্ঠার সিদ্ধান্তকে রীতিমত কটাক্ষ করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি।

বিজ্ঞাপন

স্বাধীনতা সংগ্রামীর মূর্তি বসানো নিয়ে সব মহলে প্রশংসা শোনা গেলেও রাজনৈতিক ব্যক্তিত্বর মূর্তি বসানো নিয়ে জেলার বিরোধী দলগুলি সোচ্চার হয়েছে। সিপিএমের জেলা সম্পাদক সৈয়দ হোসেন বলেন,সরকারি অর্থ অপচয় করে রাজনৈতিক ব্যাক্তির মূর্তি গড়ার উদাহরণ তৃণমূল সরকারের আমলেই দেখা যায়। যে দলের দলনেত্রী নিজেই নিজের ঢাক পিটিয়ে প্রচার করতে ব্যস্ত তাদের নিচুতলার কর্মীদের মধ্যেও সেই প্রতিফলন ঘটবে সেটাই স্বাভাবিক। পূর্ব বর্ধমান জেলায় অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব রয়েছেন যাঁরা বর্ধমানের নাম উজ্জ্বল করেছেন। তাদের মূর্তি তৈরি করলে অনেকে তাদের বিষয়ে জানতে পারবেন। কিন্তু, তা না করে নিজেদের প্রচার করতেই ব্যস্ত তৃণমূল।

পূর্ব বর্ধমান জেলা পরিষদের মেন্টার উজ্জ্বল প্রামানিক বলেন,” নারায়ণ হাজরা চৌধুরী একজন বরিস্ট রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি জেলা পরিষদের প্রথম শিক্ষা কর্মাধ্যক্ষ ছিলেন। কর্মাধ্যক্ষ থাকাকালীন অবস্থায় কোভিডে তাঁর মৃত্যু হয়। তার প্রতি শ্রদ্ধা জানাতেই তাঁর জন্মস্থানে মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাধীনতা সংগ্রামী দশরথি তায়ের মূর্তিও বসানো হবে। এছাড়াও, বিবেকানন্দ, নেতাজি সুভাষ চন্দ্র বসু, রাসবিহারী বসু, রাসবিহারী ঘোষ ও অন্যান্য অনেক মনীষীর মূর্তি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলার বিভিন্ন জায়গায় ধাপে ধাপে সেগুলির বসানোর কাজ করা হবে।

আরো পড়ুন