হাওয়াই দ্বীপপুঞ্জের মলোকাই চ্যানেল জয় সায়নীর, এশিয়ায় প্রথম

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,কালনা: এশিয়ার প্রথম মহিলা সাঁতারু হিসাবে হাওয়াই দ্বীপপুঞ্জের বিপদসংকুল মলোকাই চ্যানেল পার করে ইতিহাসের পাতায় নাম তুললেন পূর্ব বর্ধমানের কালনার জলকন্যা সায়নী দাস।  গত ২৭ মার্চ মলোকাই চ্যানেল পার করার উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন সায়নী, আজ সকালে অভিযান শেষ করলেন। যদিও সায়নীর নামের সঙ্গে ইতিমধ্যেই জুড়ে গিয়েছে  ইংলিশ চ্যানেল, রটনেস্ট, ক্যাটারিনা চ্যানেলের মতো চ্যানেল জয়ের সম্মান।

বিজ্ঞাপন

উল্লেখ্য ২০২০-র সেপ্টেম্বরে মলোকাই চ্যানেলে নামার কথা ছিল সায়নীর। চ্যানেল কর্তৃপক্ষের চূড়ান্ত সম্মতিও মিলেছিল। সারা হয়ে গিয়েছিল সমস্ত প্রস্তুতিও। কিন্তু করোনা আবহের জেরে বাতিল করতে হয় সেই কর্মসূচি। আর সেই অভিযানই অবশেষে সাফল্যের সঙ্গে শেষ করে ইতিহাসের পাতায় নাম খোদাই করে রাখলেন অদম্য জলপরী সায়নী। 

হাওয়াই দ্বীপপুঞ্জের ৪৪ কিমি দূরত্বের এই চ্যানেল পার হওয়া বেশ কঠিন চ্যালেঞ্জ ছিল। প্রশান্ত মহাসাগরের মলোকাই চ্যানেল পার হওয়ার অন্যতম সমস্যা জলের ভিতরে হাঙ্গরের মতো ভয়ঙ্কর জলজ প্রাণীর আনাগোনা ও কারেন্ট। এসব কারণেই ইচ্ছে থাকলেও বহু সাঁতারুই মলোকাই চ্যানেলে নামতে চান না। আর সেইসব কঠিন পরিস্থিতি কে চ্যালেঞ্জ জানিয়েই অভিযান সফলভাবে শেষ করলেন সায়নী।
প্রসঙ্গত এই অভিযানের জন্য দীর্ঘদিন ধরেই কঠিন অনুশীলন চালাচ্ছিলেন সায়নী। পুরীর সমুদ্রের পর কালনার ভাগীরথীতে দিনের পর দিন সাঁতার কেটেছেন কালনার জলকন্যা সায়নী দাস। তত দিনে ২০১৭, ২০১৮, ২০১৯-এ তিনি অতিক্রম করে ফেলেছেন ইংলিশ চ্যানেল, রটনেস্ট চ্যানেল আর ক্যাটালিনা চ্যানেল।

আরো পড়ুন