৬৮বছর বয়সে জাতীয় যোগাসনে সোনা, নজির গড়লেন বর্ধমানের অবসরপ্রাপ্ত শিক্ষক

Souris  Dey

Souris Dey

ফোকাস বেঙ্গল ডেস্ক,বর্ধমান: ৬৮বছর বয়সে সারা ভারত যোগাসন প্রতিযোগিতায় সোনা জিতে নজির সৃষ্টি করলেন বর্ধমানের পীযুষকান্তি পান। অন্ধ্রপ্রদেশের টাডেপাল্লিগুডেমে অনুষ্ঠিত হয়ে যাওয়া অল ইন্ডিয়া যোগা চ্যাম্পিয়নশিপের ৪৫উর্দ্ধ পুরুষ বিভাগে সোনা জিতেছেন বর্ধমানের ৬৮বছর বয়সী অবসরপ্রাপ্ত শিক্ষক পীযুষকান্তি পান। অন্ধ্রপ্রদেশ থেকে বাংলায় ফেরার পথে বুধবার পীযুষ বাবু জানিয়েছেন, বয়স ভিত্তিক পুরুষ ও মহিলাদের মোট ছয়টি বিভাগে এই প্রতিযোগিতার আয়োজন হয়েছিল। ১৮ থেকে ২৫বছর, ২৫থেকে ৩০, ৩০থেকে ৩৫, ৩৫থেকে ৪০, ৪০থেকে ৪৫ এবং ৪৫বছরের উর্দ্ধের শতাধিক বিভিন্ন রাজ্যের প্রতিযোগীরা এই সর্বভারতীয় যোগাসন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। ২৬ থেকে ৩০মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় বাংলা দুটি বিভাগ মিলিয়ে দলগতভাবে চ্যাম্পিয়ন হয়েছে। 

বিজ্ঞাপন

 পূর্ব বর্ধমানের শ্রীরামপুর হাইস্কুলের শারীরশিক্ষা বিভাগের শিক্ষক ছিলেন পীযূষবাবু। ২০১৩ সালে তিনি অবসর গ্রহণ করেন। অবসরের পর তিনি প্রথম আকৃষ্ট হন রামদেবের প্রাণায়াম এবং যোগাসনের ওপর। সেই শুরুর ধাপ। এরপর ২০১৫ সালে তিনি বর্ধমান শহরে নিজের বেচারহাটের বাড়িতে সুব্রত সরকারের তত্ত্বাবধানে শুরু করেন যোগাসন। মাত্র ৬ মাস প্রশিক্ষণ নেওয়ার পরই জীবনে প্রথম জেলা প্রতিযোগিতায় নামেন ওই সালেই। ৪র্থ স্থান পান ৩৫উর্দ্ধ বিভাগে। এরপর কখনও জেলা, কখনও জাতীয় স্তরের প্রতিযোগিতায় একের পর এক অংশগ্রহণ করেছেন। এখনো পর্যন্ত ১১বার জাতীয় পর্যায়ের যোগাসন প্রতিযোগিতায় সোনা জিতেছেন পীযুষ বাবু। 

পীযূষবাবু জানিয়েছেন, নিয়মিত শরীর চর্চাই সুস্বাস্থ্যের চাবিকাঠি। অনেকেই যখন অবসরের পর ঘরকুনো হয়ে পড়েন, এমনকি নানাবিধ রোগভোগের শিকার হয়ে পড়েন, সেই সময় তিনি দৃষ্টান্ত হতে চাইছেন। তিনি জানিয়েছেন, বর্তমানে তিনি কোন রোগের জন্য কি কি ধরণের যোগাসন করা দরকার তার প্রশিক্ষণ দেওয়া শুরু করেছেন। এতে ফলও পাচ্ছেন তিনি। তিনি জানিয়েছেন, যতদিন তিনি বেঁচে থাকবেন ততদিনই তিনি এই প্রচেষ্টা চালিয়ে যাবেন – যেখানে বয়স কোনো বাধাই নয়।

প্রসঙ্গত ভারত সরকার অনুমোদিত যোগা ফেডারেশন অফ ইন্ডিয়া কর্তৃক আয়োজিত চতুর্থ ফেডারেশন যোগা স্পোর্টস কাপ-২০২০ তেও সোনা জিতেছেন বর্ধমানের পীযুষকান্তি পান। ৬৭ বছর বয়স্ক পীযুষবাবুই এই প্রতিযোগিতার সবথেকে বেশি বয়সের প্রতিযোগী হিসাবে অংশগ্রহণ করেছিলেন। কোভিডের কারণে গত বছর আগস্ট মাসের ১৫ থেকে ৩০তারিখ পর্যন্ত অনলাইনে এই সর্বভারতীয় যোগা প্রতিযোগিতা টি অনুষ্ঠিত হয়। জুম ভিডিও আপের মাধ্যমে নিজেদের বাড়িতে থেকেই প্রতিযোগীরা এই কম্পিটিশনে নিজেদের প্রতিভা তুলে ধরেছেন। পীযুষ বাবু জানিয়েছেন, বর্ধমান ফিরে এসিয়ান যোগা চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুতি শুরু করবেন।

আরো পড়ুন